Diarrhoea in Madhya Pradesh

১০ দিনে ৭ জনের মৃত্যু! অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ১৫০, ডায়েরিয়ার প্রকোপে আতঙ্ক বাড়ছে মধ্যপ্রদেশে

মান্ডলা এক স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক যতীন্দ্র ঝারিয়া জানিয়েছেন, ঘুঘরি ব্লকের দেবরাহা বাহমনি গ্রামে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে চার জনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ০৯:৩৩
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

ডায়েরিয়ার প্রকোপে আতঙ্ক বাড়ছে মধ্যপ্রদেশের আদিবাসী অধ্যুষিত মান্ডলা জেলায়। শুধুমাত্র এই একটি জেলা থেকে গত ১০ দিনে এক শিশু এবং মহিলা-সহ সাত জনের মৃত্যু হয়েছে। জেলা প্রশাসন সূত্রে শনিবারই এমনটাই জানানো হয়েছে। অন্য দিকে, উমারিয়া গ্রামেও ডায়েরিয়ায় সংক্রমণ ছড়িয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

মান্ডলা এক স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক যতীন্দ্র ঝারিয়া জানিয়েছেন, ঘুঘরি ব্লকের দেবরাহা বাহমনি গ্রামে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে চার জনের। বিছিয়া ব্লকের মাঝোপুর গ্রামে মারা গিয়েছেন তিন জন। খাবার এবং জলে সংক্রমণের জেরে এই সাত জনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। শুক্রবার মাধোপুর গ্রামে আরও এক জনের মৃত্যু হয়। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

এই দুই গ্রামে ডায়েরিয়ার প্রকোপে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ১৫০ জন। কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় জেলা হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। জেলা স্বাস্থ্য আধিকারিক ঝারিয়া জানিয়েছেন, এই দুই গ্রাম আদিবাসী অধ্যুষিত। গ্রামগুলিতে কী ভাবে ডায়েরিয়া ছড়াল তা খতিয়ে দেখতে সেখানে মেডিক্যাল বিশেষজ্ঞদের দল পাঠানো হয়েছে। পাশাপাশি পার্শ্ববর্তী গ্রামগুলিতেও যাতে ডায়েরিয়া ভয়ানক রূপ ধারণ করতে না পারে, তার জন্য সচেতনতামূলক প্রচারকাজও চালানো হচ্ছে।

Advertisement

অন্য দিকে, উমারিয়া গ্রামেও ডায়েরিয়ার সংক্রমণ ছড়িয়েছে বলে স্থানীয় সূত্রে খবর। এই ঘটনা প্রকাশ্যে আসতেই এক স্বাস্থ্য আধিকারিককে সাসপেন্ড করা হয়েছে। আরও দুই আধিকারিকের কাছে জবাব চেয়ে নোটিস পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement