Reservation for Kannadigas

‘আজ নয়তো আগামিকাল কন্নড়ভাষীদের সংরক্ষণ চালু হবেই’! খড়্গে-পুত্রের মন্তব্যে বিতর্ক কর্নাটকে

কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বেসরকারি চাকরিতে কন্নড়ভাষীদের সংরক্ষণের বিষয়টি খতিয়ে দেখার জন্য চার মন্ত্রীকে নিয়ে একটি কমিটি গড়েছেন। তার অন্যতম সদস্য প্রিয়ঙ্ক খড়্গে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৩:৫৯
Share:

(বাঁ দিক থেকে ) মল্লিকার্জুন খড়্গে এবং প্রিয়ঙ্ক খড়্গে। — ফাইল চিত্র।

কর্পোরেট সংস্থাগুলির অসন্তোষের জেরে বুধবারই বেসরকারি চাকরিতে কন্নড়ভাষীদের সংরক্ষণের প্রস্তাবিত বিল ‘ঠান্ডা ঘরে’ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কর্নাটক সরকার। কিন্তু বৃহস্পতিবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের পুত্র তথা কর্নাটকের তথ্যপ্রযুক্তি মন্ত্রী প্রিয়ঙ্ক বলেছেন, ‘‘আজ নয়তো কাল কন্নড়ভাষীদের জন্য সংরক্ষণ চালু হবেই।’’

Advertisement

তাঁর ওই মন্তব্যের জেরে নতুন করে বিতর্ক তৈরি হয়েছে। প্রসঙ্গত, বুধবার কর্নাটকের কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বেসরকারি চাকরিতে ‘কন্নডিগা’ (কন্নড়ভাষী) সংরক্ষণ খতিয়ে দেখার জন্য চার মন্ত্রীকে নিয়ে একটি কমিটি গড়েছেন। সেই কমিটির অন্যতম সদস্য প্রিয়ঙ্ক। প্রস্তাবিত বিলে বেসরকারি সংস্থাগুলির জন্য ৭০ শতাংশ কর্মী এবং ৫০ শতাংশ আধিকারিকের পদ কন্নড়ভাষীদের জন্য সংরক্ষিত রাখা বাধ্যতামূলক বলে বুধবার জানিয়েছিলেন কর্নাটকের শ্রমমন্ত্রী সন্তোষ লাড। তিনি বলেন, ‘‘মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব পাশ হয়েছে। শীঘ্রই বিল বিধানসভায় পেশ করা হবে।’’

এই ঘোষণার পরেই রাজ্যের বিভিন্ন কর্পোরেট সংস্থা কন্নড় সংরক্ষণ নিয়ে আপত্তি জানাতে শুরু করে। তাদের দাবি, এই বিল পাশ হলে তা দেশের ‘সিলিকন ভ্যালি’র তথ্যপ্রযুক্তি শিল্পের বৃদ্ধিকে স্তিমিত করে দেবে এবং চাকরির বাজারকে প্রভাবিত করবে। ন্যাসকম তাদের বিবৃতিতে বলে, “আমরা এই বিলের প্রস্তাবগুলি নিয়ে উদ্বিগ্ন এবং রাজ্য সরকারকে বিলটি প্রত্যাহারের জন্য অনুরোধ করছি। এই বিল পাশ হলে রাজ্যের অগ্রগতি বিপরীতমুখী হয়ে পড়বে। বিভিন্ন সংস্থা তাদের ব্যবসা সরিয়ে নিয়ে যেতে চাইবে।” তার পরেই কর্নাটকের শিল্পমন্ত্রী এমবি পাটিল জানান, গত ১৫ জুলাই সিদ্দারামাইয়া মন্ত্রিসভায় পাশ হওয়া কন্নডিগা সংরক্ষণ সংক্রান্ত বিল আপাতত বিধানসভায় পেশ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement