Vijay Mallya

মাল্যের বিপদ বাড়ল! ‘পলাতক’ ব্যবসায়ীর বিরুদ্ধে এ বার ১৮০ কোটির ঋণখেলাপির অভিযোগ, জারি পরোয়ানা

নতুন যে মামলায় সিবিআই ‘পলাতক’ ব্যবসায়ীকে ধরতে চায়, তা-ও ঋণখেলাপির। সিবিআই তার পরোয়ানায় উল্লেখ করেছে, বন্ধ হয়ে যাওয়া কিংফিশার এয়ারলাইন্সের মালিক মাল্য সরকারি ব্যাঙ্ক থেকে ঋণ নেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ১০:৩৬
Share:

বিজয় মাল্য। — ফাইল চিত্র।

‘পলাতক’ ব্যবসায়ী বিজয় মাল্যের বিপদ বাড়ল। মুম্বইয়ের সিবিআই আদালত তাঁর বিরুদ্ধে জামিনঅযোগ্য ধারায় পরোয়ানা জারি করল। ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্কের ১৮০ কোটি টাকা ঋণখেলাপি মামলায় জারি এই পরোয়ানা। ভারতে আর্থিক তছরুপ করে দেশ ছাড়েন মাল্য। তার পর থেকে একাধিক মামলায় তাঁর নাম জড়িয়েছে। কিন্তু এখনও পর্যন্ত ভারতীয় কোনও তদন্তকারী সংস্থা বিজয়ের নাগাল পায়নি। বর্তমানে তিনি ব্রিটেনে রয়েছেন। তাঁকে দেশে প্রত্যর্পণ করাতে একাধিক পদক্ষেপ করেছে নরেন্দ্র মোদী সরকার।

Advertisement

নতুন যে মামলায় সিবিআই ‘পলাতক’ ব্যবসায়ীকে ধরতে চায়, তা-ও ঋণখেলাপির। সিবিআই তার পরোয়ানায় উল্লেখ করেছে, বন্ধ হয়ে যাওয়া কিংফিশার এয়ারলাইন্সের মালিক মাল্য সরকারি ব্যাঙ্ক থেকে ঋণ নেন। তবে তা শোধ দেননি তিনি। ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্কের আর্থিক ক্ষতি করেছেন। ২০০৭ সাল থেকে ২০১২ সাল এই ঋণ নেওয়া হয়েছে।

সিবিআই আরও দাবি করেছে, মাল্য প্রতারণা করার অভিপ্রায়েই ঋণ নিয়ে তা শোধ করেননি। আদালত সিবিআইয়ের কথা শুনে জানিয়েছে, তাঁকে সমন পাঠিয়ে বিশেষ লাভ হবে না। উল্লেখ্য, আর্থিক জালিয়াতি মামলায় ইতিমধ্যেই তাঁকে পলাতক ঘোষণা করা হয়েছে। লন্ডনে রয়েছেন তিনি। সম্প্রতি সেখানে তাঁর পুত্রের বিয়েও হল। অন্য দিকে, ভারত এবং ব্রিটেনের মধ্যে চুক্তি অনুযায়ী, অর্থনৈতিক অপরাধে অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তপ্রক্রিয়া চললে এক দেশ অপর দেশের সঙ্গে তদন্ত সংক্রান্ত তথ্য আদানপ্রদান করবে। এর আগে মাল্যকে প্রত্যর্পণের চেষ্টা করলেও আইনি জটের কারণে এখনও পর্যন্ত তাতে সফল হয়নি ভারত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement