Leopard in Udaipur

‘মানুষখেকো’ চিতাবাঘ ধরতে সেনা নামানো হল রাজস্থানের উদয়পুরে, হামলায় দু’দিনে তিন জনের মৃত্যু

উদয়পুরের বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) অজয় চিতৌড়া জানিয়েছেন, গত দু’দিনে এক শিশু-সহ তিন জনের মৃত্যু হয়েছে চিতাবাঘের হামলায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৪
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

রাজস্থানের উদয়পুরে ‘মানুষখেকো’ চিতাবাঘ ধরতে নামানো হল সেনা। গত দু’দিনে চিতাবাঘের হামলায় তিন জনের মৃত্যুর পর থেকেই ত্রস্ত উদয়পুর। চেষ্টা করেও চিতাবাঘটিকে নিজেদের বাগে আনতে পারেনি বন দফতর। ফলে স্থানীয়েরা এখন বাইরে বেরোতেও ভয় পাচ্ছেন। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, ‘মানুষখেকো’ চিতাবাঘটিকে ধরতে শেষমেশ সেনার সাহায্য চেয়েছে প্রশাসন।

Advertisement

বাঘটিকে ধরার জন্য উদয়পুরে পৌঁছেছে সেনা। বন বিভাগের সঙ্গে যৌথ ভাবে তল্লাশি অভিযান শুরু করেছে তারা। ড্রোনের সাহায্যে তল্লাশি চালানোর পাশাপাশি আলাদা আলাদা দল গঠন করে চিতাবাঘটির তল্লাশি চলছে। উদয়পুরের বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) অজয় চিতৌড়া জানিয়েছেন, গত দু’দিনে এক শিশু-সহ তিন জনের মৃত্যু হয়েছে চিতাবাঘের হামলায়। আর প্রতিটি হামলা খুব কাছাকাছি এলাকার মধ্যেই হয়েছে। ছালি এবং তার আশপাশের গ্রামগুলিতে পঞ্চায়েতের তরফে সতর্কতা জারি করা হয়েছে। জঙ্গলের দিকে একা না যাওয়ার জন্য গ্রামবাসীদের সতর্কবার্তা দেওয়া হয়েছে।

ডিএফও আরও জানিয়েছেন, চিতাবাঘটিকে ধরার জন্য তিনটি দল গঠন করা হয়েছে। জোধপুর, রাজসমন্দ এবং উদয়পুর থেকে দক্ষ লোকজনকে নিয়ে এসে সেই দল গঠন করা হয়েছে। এ ছাড়াও রয়েছে বন দফতর এবং সেনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement