Afghan Taliban

দিল্লির আফগানিস্তান দূতাবাসে জোর করে ঢোকার চেষ্টা তালিবান ‘কূটনীতিক’-এর, উত্তেজনা

সোমবার আফগানিস্তানের বর্তমান তালিবান শাসকদের অনুগামী দূতাবাসের দখল নিতে গেলে বাধা দেন পূর্বতন সরকারের অনুগামী কূটনীতিক এবং দূতাবাস কর্মীরা। ঘটনার জেরে উত্তেজনা সৃষ্টি হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ২৩:৪৭
Share:

তালিবান শাসকদের তরফে কুখ্যাত হক্কানি নেটওয়ার্কের এক নেতাকে দিল্লির দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স হিসাবে নিযুক্ত করা হয়েছে। ছবি: সংগৃহীত।

আফগান দূতাবাসের দখল ঘিরে সোমবার অশান্তির সূত্রপাত হল দিল্লিতে। সোমবার আফগানিস্তানের বর্তমান তালিবান শাসকদের অনুগামী দূতাবাসের দখল নিতে গেলে বাধা দেন পূর্বতন সরকারের অনুগামী কূটনীতিক এবং দূতাবাস কর্মীরা। ঘটনার জেরে উত্তেজনা সৃষ্টি হয়।

Advertisement

সূত্রের খবর, তালিবান শাসকদের তরফে কুখ্যাত হক্কানি নেটওয়ার্কের এক নেতাকে দিল্লির দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স হিসাবে নিযুক্ত করা হয়েছে। কিন্তু দূতাবাসের নিয়ন্ত্রণ রয়েছে ‘পলাতক’ প্রেসিডেন্ট আশরফ গনির অনুগামীদের হাতে। তাঁরা কোনও অবস্থাতেই ওই ব্যক্তিকে দূতাবাসের অন্দরে ঢুকতে দিতে রাজি হননি।

এই পরিস্থিতিতে দূতাবাস চত্বরের সামনে সাময়িক উত্তেজনা তৈরি হয়। প্রসঙ্গত, আমেরিকার নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী সরে যাওয়ার পরে ২০২১ সালের ১৫ অগস্ট রক্তাক্ত গৃহযুদ্ধের মাধ্যমে কাবুলের নিয়ন্ত্রণ নিলেও এখনও তালিবান শাসকদের কূটনৈতিক স্বীকৃতি দেয়নি নয়াদিল্লি। যদিও কাতারে তালিবান প্রতিনিধিদের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement