Helicopter Crash in Kedarnath

কেদারনাথে বিকল কপ্টার এয়ারলিফ্‌ট করতে গিয়ে বিপত্তি, আকাশ থেকে ছিঁড়ে পড়ল মন্দাকিনীর ধারে

বিকল হয়ে যাওয়া একটি হেলিকপ্টারকে এয়ারলিফ্‌ট করে ফিরিয়ে আনছিল একটি উদ্ধারকারী চপার। সেই সময়েই মাঝ আকাশ থেকে ছিঁড়ে পড়ে বিকল হয়ে যাওয়া হেলিকপ্টারটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৯:৪৯
Share:

এয়ারলিফ্‌ট করার সময় ছিঁড়ে পড়ল বিকল হেলিকপ্টার। ছবি: সমাজমাধ্যম।

কেদারনাথে মাঝ আকাশ থেকে ছিঁড়ে পড়ল বিকল হেলিকপ্টার। শনিবার সকালে কেদারনাথ ধামে অবতরণের সময় যান্ত্রিক গোলযোগের কারণে বিকল হয়ে গিয়েছিল একটি হেলিকপ্টার। সেটিকে এয়ারলিফ্‌ট করে ফিরিয়ে আনছিল উদ্ধারকারী এমআই-১৭ চপার। সেটির সঙ্গে চেন দিয়ে বেঁধে নিয়ে আসা হচ্ছিল বিকল হেলিকপ্টারটি। সেই সময়েই মাঝ আকাশ থেকে ছিঁড়ে পড়ে ওই হেলিকপ্টার। দুর্ঘটনাটি ঘটেছে শনিবার সকালে। যদিও এখনও পর্যন্ত দুর্ঘটনায় কোনও হতাহতের খবর নেই।

Advertisement

প্রাথমিক ভাবে জানা যাচ্ছে, কেদারনাথ ও গৌচরের মাঝে ভীমবালির কাছে লিঞ্চোলিতে দুর্ঘটনাটি ঘটেছে। উদ্ধারকারী চপার থেকে ছিঁড়ে মন্দাকিনী নদীর ধারে ভেঙে পড়ে হেলিকপ্টারটি। মন্দাকিনীর ধারে বড় বড় পাথরের উপর আছড়ে পড়ে টুকরো টুকরো হয়ে যায় বেসরকারি সংস্থা পরিচালিত ওই হেলিকপ্টার।

সংবাদ সংস্থা এএনআইকে এক আধিকারিক জানিয়েছেন, “কেদারনাথ থেকে এয়ারলিফ্‌ট করে আনার পথে একটি হেলিকপ্টার চেন থেকে ছিঁড়ে লিঞ্চোলিতে থারু শিবিরের কাছে নদীতে পড়ে গিয়েছিল। স্থানীয় থানা থেকে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দলের কাছে সেই তথ্য যায়। বিপর্যয় মোকাবিলা দল ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছেছে।”

Advertisement

উল্লেখ্য, সম্প্রতি উত্তরাখণ্ডে ভারী বৃষ্টি ও প্রতিকূল পরিস্থিতির কারণে অগস্ট মাসের বেশির ভাগ সময়ই পায়ে হেঁটে কেদারনাথ যাত্রা বন্ধ ছিল। সে ক্ষেত্রে তীর্থযাত্রীদের একটি বড় অংশ চলতি মাসে কেদারনাথ ধামে পৌঁছনোর জন্য হেলিকপ্টারকেই বেছে নিয়েছেন। এমন একটি আবহে শনিবার মাঝ আকাশ থেকে বিকল হয়ে যাওয়া হেলিকপ্টার ছিঁড়ে পড়ায় চাঞ্চল্য ছড়িয়েছে।

বৃষ্টির কারণে কেদারনাথ যাত্রার পথে একাধিক জায়গায় ধসও নেমেছিল সাম্প্রতিক অতীতে। তার জেরে গৌরীকুণ্ড ও কেদারনাথের মাঝে বহু তীর্থযাত্রী আটকে পড়েছিলেন। তাঁদের উদ্ধার অভিযানে নেমেছিল বায়ুসেনার চপার এমআই-১৭ এবং চিনুক।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement