Tirupati Laddoo Controversy

‘গরুর শুদ্ধ দুধ দিয়ে তৈরি’, লাড্ডু বিতর্কে দাবি তিরুপতি মন্দিরে ঘি রফতানিকারক সংস্থার

তিরুপতি বেঙ্কটেশ্বর মন্দিরে ঘি রফতানিকারক একটি সংস্থা জানিয়েছে, ‘গরুর বিশুদ্ধ দুধ’ থেকেই তারা ঘি তৈরি করে। বিশুদ্ধতার প্রমাণস্বরূপ তাদের কাছে ল্যাবরেটরির রিপোর্টও নাকি রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ২২:০১
Share:

তিরুপতি মন্দিরে লাড্ডু-বিতর্ক। —ফাইল চিত্র।

অন্ধ্রপ্রদেশের তিরুপতি বেঙ্কটেশ্বর মন্দিরে প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি মেশানোর অভিযোগ ঘিরে সরগরম গোটা দেশ। এই পরিস্থিতিতে ওই মন্দিরে ঘি রফতানিকারক একটি সংস্থা জানাল, ‘গরুর বিশুদ্ধ দুধ’ থেকেই তারা ঘি তৈরি করে। বিশুদ্ধতার প্রমাণস্বরূপ তাদের কাছে ল্যাবরেটরির রিপোর্ট রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

Advertisement

তামিলনাড়ুর দুগ্ধজাত দ্রব্য প্রস্তুতকারী সংস্থাটির ডিরেক্টর রাজাশেখরন আর জানিয়েছেন, লাড্ডুতে ব্যবহৃত ঘি শুদ্ধ। সেখানে পশুর চর্বি বা এমন কিছু থাকার কোনও সম্ভাবনাই নেই।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান চন্দ্রবাবু নায়ডু বৃহস্পতিবার গুজরাতের একটি ল্যাবরেটরির রিপোর্ট তুলে ধরে অভিযোগ করেছিলেন, তিরুপতি শহরের বেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদ হিসাবে ব্যবহৃত বিশেষ ‘শ্রীভরি লাড্ডু’তে পূর্বতন মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির জমানায় পশুর চর্বি মেশানো ঘি ব্যবহার করা হত। এর পর জগন্মোহনের দল ওয়াইএসআর কংগ্রেসের সাংসদ সুব্বা রেড্ডি চর্বি মেশানোর অভিযোগ খারিজ করে বলেন, ‘‘চন্দ্রবাবু নোংরা রাজনীতি করছেন। তিনি ভগবান ভেঙ্কটেশ্বর স্বামীর কোটি কোটি ভক্তের ভাবাবেগে আঘাত দিয়েছেন।’’

Advertisement

কিন্তু বিতর্ক তাতে থামেনি। বিশ্বের নানা প্রান্তে ভক্তদের কাছে প্রসাদী লাড্ডু পাঠানোর ব্যবস্থা করে থাকেন তিরুপতি মন্দিরের পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বপ্রাপ্ত ‘তিরুমালা তিরুপতি দেবস্থানম’ (টিটিডি) কর্তৃপক্ষ। গত জানুয়ারিতে অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানেও ‘বিশেষ প্রসাদ’ হিসাবে আনা হয়েছিল তিরুপতি মন্দিরের লাড্ডু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement