Amarnath Yatra

আটকে ৬০০০ পুণ্যার্থী, বৃষ্টি আর ধসের কারণে তৃতীয় দিনও স্থগিত অমরনাথ যাত্রা

জম্মু-কাশ্মীরের রামবানে আটকে পড়েছেন ৬০০০ পুণ্যার্থী। তার মধ্যে ১২০০ জন আটকে রয়েছেন জম্মুর সাম্বায়। ১১০০ জন কাঠুয়ায় এবং উধমপুরে আটকে রয়েছেন ৬০০ পুণ্যার্থী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শ্রীনগর শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১২:৫৩
Share:

অমরনাথ যাত্রায় পুণ্যার্থীরা। ছবি: পিটিআই।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পর পর তিন দিন স্থগিত করে দেওয়া হল অমরনাথ যাত্রা। জম্মু-কাশ্মীরের রামবানে আটকে পড়েছেন ৬০০০ পুণ্যার্থী। তার মধ্যে ১২০০ জন আটকে রয়েছেন জম্মুর সাম্বায়। ১১০০ জন কাঠুয়ায় এবং উধমপুরে আটকে রয়েছেন ৬০০ পুণ্যার্থী। তাঁদের থাকা এবং খাওয়ার জন্য ‘যাত্রী নিবাস’-এর আয়োজন করা হয়েছে বলে জম্মু-কাশ্মীর প্রশাসন সূত্রে খবর। আবহাওয়ার উন্নতি না হলে পুণ্যার্থীদের অমরনাথ গুহায় যেতে অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে তারা।

Advertisement

জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গায় বৃষ্টি এবং অমরনাথের যাত্রাপথের কোথাও কোথাও তার কারণে ধস নেমেছে। পুণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবে তাই আগেভাগেই এই যাত্রা সাময়িক ভাবে স্থগিত করে দেওয়া হয়। রামবানের ডেপুটি কমিশনার মুসারত ইসলাম বলেন, “দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পুণ্যার্থীদের যাত্রাসফর স্থগিত রাখা হয়েছে। তাঁদের যাতে কোনও রকম অসুবিধা না হয়, তার জন্য থাকা, খাওয়া, চিকিৎসা— সব রকম বন্দোবস্ত করা হয়েছে।”

বৃহস্পতিবার রাত থেকেই জম্মু-কাশ্মীরের বেশির ভাগ জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। বৃষ্টি এবং ধসের কারণে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ থাকায় বহু পর্যটক আটকে পড়েছেন। গত ১ জুলাই শুরু হয়েছে অমরনাথ যাত্রা। ৩১ অগস্ট শেষ হবে এই যাত্রা। ইতিমধ্যেই ৮০ হাজার পুণ্যার্থী অমরনাথ গুহা দর্শন করেছেন। গত ৫ জুলাই ১৮ হাজার ৩৫৪ জন বালতাল এবং নুয়ান বেস ক্যাম্প থেকে অমরনাথ গুহার উদ্দেশে যাত্রা শুরু করেছেন। কিন্তু ৬ জুলাই থেকে টানা বৃষ্টি হওয়ায় পুণ্যার্থীদের পরবর্তী দলগুলিকে আটকে দেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement