Jammu and Kashmir Assembly Election 2024

দ্বিতীয় দফায় কাশ্মীরে ভোট পড়ল ৫৪ শতাংশ! ‘গণতন্ত্রের জয়’ দেখছেন নির্বাচন কমিশনার রাজীব

জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফায় মোট ভোটারের সংখ্যা ছিল ২৫ লক্ষের বেশি। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিকেল ৫টা পর্যন্ত মোট ভোট পড়েছে ৫৪ শতাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২
Share:

জম্মু ও কাশ্মীরে দ্বিতীয় দফার ভোট হয়েছে বুধবার। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফাতেও ৫০ শতাংশের বেশি ভোট পড়ল। নির্বাচন কমিশন জানিয়েছে, বুধবার বিকেল ৫টা পর্যন্ত জম্মু ও কাশ্মীরের ছ’টি জেলার ২৬টি বিধানসভা কেন্দ্রে মোট ৫৪ শতাংশ ভোট পড়েছে। যদিও প্রথম দফার চেয়ে তা কম। প্রথম দফায় জম্মু ও কাশ্মীরে ৬১ শতাংশের বেশি ভোট পড়েছিল। কমিশনের তথ্য অনুযায়ী, বুধবার দ্বিতীয় দফায় সবচেয়ে বেশি ভোট পড়েছে রইসি জেলায়। ওই জেলায় মোট ভোটের হার ৭১.৮১ শতাংশ। জেলাভিত্তিক হিসাবে সবচেয়ে কম ভোট পড়েছে শ্রীনগরে, ২৭.৩১ শতাংশ।

Advertisement

দ্বিতীয় দফায় মোট ভোটারের সংখ্যা ছিল ২৫ লক্ষের বেশি। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, ‘‘কাশ্মীরে গণতন্ত্রের উৎসব চলছে। তৈরি হচ্ছে ইতিহাস। এমন জায়গায় ভোট হচ্ছে, যেখানে আগে কখনও ভোট দেননি মানুষ। প্রতিটি কেন্দ্রে ১০০ শতাংশ সিসি ক্যামেরার নজরদারির ব্যবস্থা রয়েছে। বুথের বাইরে লম্বা লাইন পড়ছে। ভোট দিতে উৎসাহী মানুষ ভিড় করছেন। গণতন্ত্র এ ভাবেই জিতে যাচ্ছে।’’

কাশ্মীরের ১৫টি এবং জম্মুর ১১টি বিধানসভা কেন্দ্রে বুধবার ভোটগ্রহণ হয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লা-সহ মোট ২৩৯ জন প্রার্থীর ভাগ্য নির্ভর করছে এই দ্বিতীয় দফার ভোটের উপর। উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে অন্যতম জম্মু ও কাশ্মীরের বিজেপির প্রধান রবীন্দ্র রায়না, কংগ্রেসের প্রধান তারিক হামিদ কাড়রা, জম্মু ও কাশ্মীর আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি প্রমুখ।

Advertisement

এক দশক পরে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। প্রথম দফায় মোট ৯০টি আসনের ভোট হয়ে গিয়েছে ১৮ সেপ্টেম্বর। তৃতীয় তথা শেষ দফায় ভোটগ্রহণ রয়েছে আগামী ১ অক্টোবর। ভোটের ফল জানা যাবে ৮ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement