শিব পুরাণ মতে আসন্ন মৃত্যুর ১২টি লক্ষণ

শিব পুরাণ মত, কোনও ব্যক্তির দেহ যদি হঠাৎ করে হলুদ হতে থাকে এবং ওই হলুদের মধ্যে রক্ত বর্ণের আভা দেখা যায়, তা হলে বুঝতে হবে ওই ব্যক্তির মৃত্যু আসন্ন।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০০:০০
Share:

(১) শিব পুরাণ মত, কোনও ব্যক্তির দেহ যদি হঠাৎ করে হলুদ হতে থাকে এবং ওই হলুদের মধ্যে রক্ত বর্ণের আভা দেখা যায়, তা হলে বুঝতে হবে ওই ব্যক্তির মৃত্যু আসন্ন।

Advertisement

(২) যদি কোনও ব্যক্তির বাঁহাত প্রায় এক সপ্তাহ ধরে কোনও কারণ ছাড়াই ঝাঁকুনি দিতে থাকে, তা হলে শিব পুরাণ মতে সেই ব্যক্তি অল্প দিনের মধ্যে মারা যাবেন।

(৩) যদি কোনও ব্যক্তির চার দিকে নীল রঙের এক ধরনের মাছির ঝাঁক ভনভন কর, শিব পুরাণ মতে তার মৃত্যু খুব নিকটে এটা মনে করতে হবে।

Advertisement

(৪) শিব পুরাণ মতে যদি কারও মাথায় হঠাৎ শকুন বা কাক বা পায়রা বসে, তা হলে নির্দেশ করে অচিরে তার মৃত্যু হবে।

(৫) যদি কোনও ব্যক্তি হঠাৎ করে কয়েক দিন ধরে পেঁচার স্বপ্ন দেখে বা ধ্বংস প্রাপ্ত প্রায় জনমানব শূন্য কোন গ্রামের স্বপ্ন দেখে, তা হলে সেই ব্যাক্তির শিয়রে মৃত্যু আসন্ন।

(৬) যদি কারও জিভ হঠাৎ করে ফুলে ওঠে বা দাঁত বা মুখ থেকে পুঁজের মতো লালা-সহ তরল পদার্থ বের হতে থাকে, তা হলে শিব পুরাণ মতে তার মৃত্যু নিশ্চিত।

(৭) আকাশ, চন্দ্র ও সূর্যকে যদি কেউ হঠাৎ করে কেউ লাল বর্ণের দেখতে শুরু করে, তা হলে সেই ব্যক্তির শিয়রে মৃত্যু কড়া নাড়ছে।

(৮) কোনও ব্যক্তি যদি আকাশে ধ্রুবতারা আর দেখতে না পান, শিব পুরাণ মতে তার আয়ু মাত্র ছয় মাস।

(৯) যদি কেউ চন্দ্র, সূর্য ও আগুন আর দেখতে না পান, শিব পুরাণ মতে তিনি আর ছ’মাসের বেশি বাঁচবেন না।

(১০) যদি কেউ হঠাৎ সব কিছু কৃষ্ণবর্ণের দেখতে শুরু করেন, সেই সঙ্গে তার চোখ, জিভ, ত্বক, মুখ, কান-সহ বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ পাথরের মতো শক্ত বলে মনে হয়, তা হলে আর কিছু ক্ষণের মধ্যে তার মৃত্যু হবে বলা যায়।

(১১) যদি কেউ নিজের শরীরের ছায়া বা প্রতিবিম্ব আয়না, তেল বা জলের মধ্যে দেখতে না পান, শিব পুরাণ মতে তার মৃত্যু নিকটবর্তী।

(১২) যদি কেউ কয়েক দিন ধরে নিজের ছায়া দেখতে না পান, তবে শিব পুরাণ মতে কয়েক দিনের মধ্যে তার মৃত্যু আসন্ন। আবার কেউ যদি মুণ্ডহীন ছায়া দেখতে পান, তা হলে ওই একই ফল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement