Unhealthy Habits

রোজের কোন কোন অভ্যাসের কারণে রোগব্যধি বাড়ছে? বদলে না ফেললেই বিপদ

রোজের জীবনের কোন অভ্যাসগুলি মারাত্মক কিছু অসুখ ডেকে আনতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৮
Share:

রোজের কোন কোন অভ্যাস রোগবালাইয়ের কারণ হয়ে উঠছে?

রোগের সঙ্গে লড়াই করার জন্য দরকার প্রতিরোধ ক্ষমতা। সেই প্রতিরোধ শক্তি দুর্বল হতে থাকে রোজের কিছু অভ্যাসে। সেই অভ্যাসগুলি ত্যাগ করলে সুস্থ থাকা অনেকটাই সহজ হয়ে যায়। রোজের জীবনের কোন অভ্যাসগুলি মারাত্মক কিছু অসুখ ডেকে আনতে পারে?

Advertisement

১) কাজের চাপে জল খাওয়ার কথা মনেই থাকে না অনেকেরই। কিছু ক্ষণ অন্তর জল খাওয়া জরুরি। এতে শরীরে জলের ঘাটতি তৈরি হয় না। শরীরে জলের অভাব হলেই তার প্রভাব পড়বে হার্ট, লিভার, কিডনিতে। এমনকি জল কম খেলে ত্বকেরও বিভিন্ন রোগ হতে পারে।

২) বাইরের খাবারের প্রতি অত্যধিক ঝোঁক, শরীরের প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। তাই স্বাস্থ্যকর খাবার বেশি করে খেতে হবে। স্বাস্থ্যকর খাবারে থাকা পুষ্টিগুণ শরীর পর্যাপ্ত পরিমাণে পেলে, যে কোনও রোগের জীবাণুর সঙ্গে লড়াই করতে সুবিধা হবে।

Advertisement

৩) সুস্থ থাকতে চিকিৎসকেরা রাত আটটার মধ্যে খেয়ে নিতে বলেন। এতে হজমও ভাল হয়। গ্যাস-অম্বলের কোনও ভয় থাকে না। কিন্তু বেশিরভাগেরই অভ্যাস অনেক রাত করে খাবার খাওয়া। এই অভ্যাসের কারণেই ওজন বাড়ে, গ্যাস-অম্বলের সমস্যা নিত্যসঙ্গী হয়ে যায়।

৪) রাত জেগে মদ্যপানের অভ্যাস আছে কি? নিয়মিত রাত অবধি মদ্যপান করলে তা লিভারের বারোটা বাজাবে। অ্যালকোহলিক ফ্যাটি লিভারের ঝুঁকি বাড়বে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়বে।

৫) নিয়মিত ব্যায়াম, যোগাসনের উপকারিতা বহু। সারা দিনে অন্তত যদি ১০ মিনিট শরীরচর্চা করেন, তা হলেও সুফল পাওয়া যায়। কিন্তু অনেকেরই শরীরচর্চার বিন্দুমাত্র অভ্যাস নেই। শরীরচর্চা না করলে কমবয়স থেকেই শরীরে বিভিন্ন অসুখবিসুখ বাসা বাঁধতে শুরু করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement