Weight Loss with Egg

ডিম খেয়েই রোগা হওয়া সম্ভব! ঝোল, ঝালের বদলে খেতে হবে অন্য ভাবে

ডিম এমন একটি খাবার, যে বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে। তবে ডিম কী কী ভাবে খেলে ওজন কমানো সহজ হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২০
Share:

রোগা হওয়ার জন্য ডিম খেতে হবে নিয়ম মেনে। ছবি: সংগৃহীত।

ওজন কমাতে প্রোটিন খাওয়া জরুরি। পুষ্টিবিদেরা প্রতিনিয়ত সেটা মনে করিয়ে দেন। স্বল্প ব্যয়ে প্রোটিনের অন্যতম বিকল্প হল ডিম। ওজন কমাতে চাইলে ডায়েটে ডিম রাখা জরুরি বলে মনে করেন চিকিৎসকেরাও। রোজ যদি একটি করে ডিম খেতে পারেন, তা হলে শরীরের প্রোটিনের ঘাটতিও পূরণ হয় এবং নিয়ন্ত্রণে থাকে ওজন। তবে ডিম এমন একটি খাবার যে, তা বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে। তবে ডিম কী কী ভাবে খেলে ওজন কমানো সহজ হবে?

Advertisement

সেদ্ধ ডিম

সকালের জলখাবারে সেদ্ধ ডিম খেতে পারেন। সেদ্ধ অবস্থায় ডিমের নানা পুষ্টিগুণ বজায় থাকে। সেই কারণেই ডিমসেদ্ধ খেতে বলেন চিকিৎসকেরা। জিম থেকে ফিরে এসেও একটা ডিমসেদ্ধ খাওয়া যায়। শরীর শক্তি ফিরে পাবে।

Advertisement

স্ক্র্যাম্বেল্‌ড এগ

একটানা সেদ্ধ ডিম খেতে ভাল না লাগলে স্ক্র্যাম্বেল্‌ড এগ বানিয়ে নিতে পারেন। স্বাদেরও বদল হবে। আবার শরীরের উপরেও প্রভাব পড়বে না। সামান্য তেলে পেঁয়াজ, পালংশাক, গোলমরিচ হালকা ভেজে তার মধ্যে দুটো ডিম ফাটিয়ে বানিয়ে নিতে পারেন স্ক্র্যাম্বেল্‌ড এগ।

ডিমের স্যালাড

ওজন কমানোর ডায়েটে এই স্যালাড বেশ উপকারী। বানাতেও বিশেষ ঝক্কি পোহাতে হয় না। মরসুমি শাকসব্জি অল্প সেদ্ধ করে তার মধ্যে মেয়োনিজ়, বিটনুন, গোলমরিচ, লেবুর রস এবং সেদ্ধ ডিম দিয়ে তৈরি করে নিন এগ স্যালাড।

অমলেট

সকালের জলখাবারে কখনও ডিমসেদ্ধ না খেয়ে অমলেট খেতে পারেন। সব রকম সব্জি দিয়ে অমলেট বানিয়ে নিন। তবে একেবারে অল্প তেল দিয়ে অমলেট বানাতে হবে। নুন এবং গোলমরিচ ছিটিয়ে অমলেট খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement