Sugar Altetrnatives

পুজোর আগে ‘নো সুগার’ ডায়েট শুরু করেছেন? কফিতে চিনির বদলে বিকল্প কোনগুলি মেশাতে পারেন?

কালো কফি কিছুতেই দুধ কফির বিকল্প হয়ে উঠতে পারে না। সেক্ষেত্রে কফিতে মিষ্টি স্বাদ আনতে বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন অন্য বিকল্প। রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৬
Share:

কফি খান চিনি ছাড়াই। ছবি: সংগৃহীত।

ক্লান্তি শরীরের হোক কিংবা মানসিক, এক কাপ ধোঁয়া ওঠা কফির কাপে চুমুক দিলেই চাঙ্গা লাগে। মনও বেশ ফুরফুরে থাকে। চিনি আর দুধ দিয়ে তৈরি ঘন কফি এক নিমেষে সমস্ত বিরক্তি দূর করে দেয়। তবে কিছু দিন ধরে ‘নো সুগার’ ডায়েটে রয়েছেন। তাই দুধ আর চিনি দু’টোই বাদ পড়েছে কফি থেকে। কালো কফি কিছুতেই বিকল্প হয়ে উঠতে পারছে না। সেক্ষেত্রে কফিতে মিষ্টি স্বাদ আনতে বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন অন্য বিকল্প। রইল তার হদিস।

Advertisement

ম্যাপল সিরাপ

চিনির অন্যতম বিকল্প হল ম্যাপল সিরাপে। স্বাদে তো বটেই, স্বাস্থ্যগুণেও ম্যাপল সিরাপ অনেক এগিয়ে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান, যা শরীরের প্রদাহ দূর করে। একই সঙ্গে প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে। চিনির বদলে কফিতে ম্যাপল সিরাপ মেশাতে পারেন।

Advertisement

কোকোনাট সুগার

নারকেল থেকে তৈরি এই চিনিতে গ্লাইসেমিক ইনডেক্স কম। ফলে ডায়াবিটিস থাকলে চিনির অন্যতম বিকল্প হল কোকোনাট সুগার। আর এটি খুব অল্প পরিমাণে ব্যবহার করলেই কফি মিষ্টি হয়। কোনও ঝুঁকি না নিয়ে চিনির বদলে কোকোনাট সুগার খেতে পারেন।

মধু

মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ইনফ্লেমেটরি উপাদান। ফলে কফির স্বাদে মিষ্টির ছোঁয়া আনা ছাড়াও মধু শরীর সুস্থ রাখতেও সাহায্য করে। চিনির বদলে কফিতে মিশিয়ে নিন মধু। স্বাদেও একটা পরিবর্তন আসবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement