Oats Benefits

ওজন কমানোই কি ওট্‌সের একমাত্র কাজ? আর কী কী উপকার করে জানা আছে?

ওট্‌স কি খালি ওজন কমায়? তা যে নয়, সেটা বিভিন্ন গবেষণায় উঠে বহু বার উঠে এসেছে। ওট্স আর কী কী উপকার করে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১৯:৩১
Share:

ওট্সের আছে নানা গুণ। ছবি: সংগৃহীত।

রোগা হবেন বলে সকাল-বিকাল ওট্স খাচ্ছেন। সকালে দই দিয়ে খেলে, রাতের খাবার থাকছে ওট্‌সের খিচুড়ি। একটানা ওট্স খেয়ে ওজন ঝরিয়েও ফেলেছেন খানিকটা। ছিপছিপে হতে ওট্‌স যে সাহায্য করে, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু ওট্‌সের কাজ কি শুধুই ওজন কমানো? তা যে নয়, সেটা বিভিন্ন গবেষণায় উঠে বহু বার উঠে এসেছে। ওট্স আর কী কী উপকার করে?

Advertisement

১) কোলেস্টেরল ধরা পড়েছে? তা হলে ওট্‌স খেতে পারেন। ওট্স শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। পাশাপাশি ওট্‌সে থাকে ‘অ্যাভেনানথ্রামাইড’ নামক এক প্রকার অ্যান্টিঅক্সিড্যান্ট। এই অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের প্রদাহ কমাতে সহায়তা করে।

২) ওট্‌সে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা পেটের সমস্যার সমাধান করে সহজেই। বিশেষ করে কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই পেতে ওট্স অনবদ্য। ওট্‌সে থাকা বিটা-গ্লুকান নামক এক প্রকার ফাইবার, হজমে সাহায্য করে। মত চিকিৎসকেদের।

Advertisement

৩) ডায়াবিটিস ধরা পড়লে কী খাবেন, আর কোনগুলি খাবেন না, সেটা নিয়ে চিন্তিত থাকেন রোগীরা। ডায়বিটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর বিকল্প হতে পারে ওট্‌স। পাশাপাশি ওট্‌সের ফাইবার বিপাক প্রক্রিয়ার গতিকে কমিয়ে দিতে পারে। ফলে রক্তে শর্করার পরিমাণ আচমকা বৃদ্ধি পাওয়ার ঝুঁকি কমে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement