Sleeping Disorder

রাতে ঘুমের মধ্যে বিড়বিড় করেন? কঠিন কোনও রোগের উপসর্গ না কি নেপথ্যে অন্য কারণ?

ঘুমের ঘোরে অনেকেই কথা বলেন। বিষয়টি আপাত ভাবে বিশেষ সমস্যাজনক মনে না হলে এই অভ্যাসের নেপথ্যে রয়েছে অন্য কারণ। কী সেগুলি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৪
Share:

ঘুমের মধ্যে কথা বলার অভ্যাস? ছবি: সংগৃহীত।

ঘুমের মধ্যে যে কথা বলেন, সঙ্গীর কাছ থেকে প্রথম জেনেছিলেন। তবে বিশ্বাস করেননি। এমন যে হতে পারে, তা নিয়ে সন্দেহ ছিল। পরে অবশ্য খোঁজখবর নিয়ে এবং নেট ঘেঁটে জেনেছেন যে ঘুমের মধ্যে কথা বলার বিষয়টির অস্তিত্ব আছে। ঘুমের মধ্যে অনেকেই বিড়বিড় করেন। নিজের পক্ষে এটা বোঝা সম্ভব নয়। অন্য কেউ বলে দিলে তখনই জানা যায়। আপাত ভাবে এটা কোনও সমস্যা নয়। তবে এই ধরনের অভ্যাসের নেপথ্যে লুকিয়ে থাকে বহু কারণ। সেগুলি জেনে রাখা জরুরি।

Advertisement

১) রোজ নির্দিষ্ট সময়ে ঘুমোতে যেতে হবে, ঘুম থেকে উঠতেও হবে নির্দিষ্ট সময়ে। তা হলে এই সমস্যা কিছুটা কমতে পারে।

২) প্রাপ্তবয়স্কদের রোজ সাত থেকে আট ঘণ্টা ঘুম খুব দরকারি। পর্যাপ্ত পরিমাণে ঘুমোলে এই অভ্যাস আস্তে আস্তে কেটে যায়। ঘুমের ঘাটতি এবং অত্যধিক ক্লান্তির কারণে এমন হতে পারে।

Advertisement

৩) রাতে ঘুমোতে যাওয়ার আগে ভারী খাবার খেলেও এই সমস্যা হয়। সেটিও কমাতে পারলে ভাল। হালকা খাবার খেলে ঘুমের মধ্যে কথা বলার সমস্যা কমে। তা ছাড়া রাতে হালকা খাবার খেলে হজমের গোলমালও হতে পারে না।

৪) সন্ধ্যার পরে চা বা কফি জাতীয় পানীয় খেলে গভীর ঘুম হয় না। তাতে ঘুমের মধ্যে কথা বলার প্রবণতা বাড়ে। ঘুম যদি গভীর হয়, তা হলে এই ধরনের সমস্যা বিশেষ হয় না।

৫) ঘুমোতে যাওয়ার আগে কী ফোন ঘাঁটেন? এটিও ঘুমের ব্যাঘাত ঘটায়। ঘুমোতে যাওয়ার অন্তত আধ ঘণ্টা আগে মোবাইল ফোন ব্যবহার বন্ধ করুন। ঘুমের মধ্যে কথা বলার অভ্যাস এতে কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement