Cravings Risk

পুজোর আগে বাইরের খাবারের প্রতি মোহমায়া ত্যাগ করুন মাত্র ৫ মিনিটের কৌশলে, রইল হদিস

ডায়েট চলাকালীন যদি নিয়ম ভাঙার খেলায় মেতে ওঠেন, তা হলে রোগা হওয়ার স্বপ্ন যে কখনও পূরণ হবে না তা নিশ্চিত। তা হলে উপায়? অবশ‍্য উপায় একটা আছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১১:১১
Share:

বাইরের খাবারের সঙ্গে হোক বিচ্ছেদ। ছবি: সংগৃহীত।

নিয়ম মেনে ডায়েট করলে সত‍্যিই উপকার পাওয়া যায়, যদি না মাঝে মাঝেই চিট ডে হয়ে যায়। ছিপছিপে চেহারার নিয়ে যতই আকাঙ্ক্ষা থাক, খাবারের প্রতি প্রেম তার কাছে কিছুই নয়। তাই ডায়েট ভুলে মাঝেমাঝেই হাত চলে যায় রসগোল্লা কিংবা বিরিয়ানির হাঁড়ির দিকে। আবার পর ক্ষণেই মনে ওজন বেড়ে যাওয়ার ভয় জাঁকিয়ে বসে। ডায়েট চলাকালীন যদি নিয়ম ভাঙার খেলায় মেতে ওঠেন, তা হলে রোগা হওয়ার স্বপ্ন যে কখনও পূরণ হবে না তা নিশ্চিত। তা হলে উপায়? অবশ‍্য উপায় একটা আছে। তার জন‍্য জীবন থেকে খরচ করতে হবে ৫ মিনিট। তা হলেই বাইরের খাবারের প্রতি সমস্ত মোহমায়া একেবারে ধুয়ে মুছে সাফ হয়ে যাবে। খোঁজ চাই সেই জাদুকাঠির?

Advertisement

খিদে পেলেই যে খুচখাচ খাবার খেতে ইচ্ছা হয়, তা কিন্তু নয়। অনেক সময় চোখের খিদেও এ ধরনের খাবারের প্রতি টান তৈরি করে। সেই ইচ্ছা এমন দুর্দমনীয় হয় যে, কোনও ভাবেই তা আটকানো যায় না। তাই এমন কোনও কৌশল প্রয়োজন, যা বাইরের খাবারের প্রতি টান কমিয়ে দেবে।

যখনই ভাজাভুজি, মিষ্টির উপর হামলে পড়তে ইচ্ছা করবে, তখন আয়নার সামনে গিয়ে দাঁড়াবেন। তার পর নিজের দিকে প্রশ্ন ছুঁড়ে দেবেন, তন্বী চেহারা চান না কি খাবারের সঙ্গে প্রেম অটুট রাখবেন? ৫ মিনিট সময় নিয়ে নিজেকে যদি এক বার বুঝিয়ে ফেলতে পারেন যে সুস্থ এবং সুন্দর থাকতে রোগা থাকার কোনও বিকল্প নেই, তা হলেই কেল্লাফতে। সামনে থরে থরে ফিশফ্রাই, কাটলেট, মিষ্টি সাজিয়ে দিলেও সহজেই সেই আকর্ষণ এড়িয়ে যাওয়া যাবে। তবে সব সময় নিজের ওপর এত কঠোর হওয়াও ঠিক নয়। স্বাস্থ‍্যকর বিকল্পও রয়েছে। মিষ্টি খেতে ইচ্ছা করলে ড্রাই ফ্রুটস খান। কাজু, কিশমিশ, আখরোট, খেজুর কিন্তু সাময়িক ভাবে মিষ্টির প্রতি টান কমিয়ে দিতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement