Lunch Mistakes

দুপুরের খাবার খাওয়ার ৩ ভুল: ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ

অসময়ে খাবার খাওয়ার প্রভাব পড়ে শরীরে। পাশাপাশি এমন কিছু ভুল হয়ে যায়, যার জেরে ক্রমশ বাড়তে থাকে ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ১৪:৫১
Share:

দুপুরের খাবার কখন খাবেন? ছবি: সংগৃহীত।

ওজন বেড়ে যাওয়ার নেপথ্যে বিভিন্ন কারণ থাকতে পারে। তার মধ্যে অন্যতম হল দুপুরের খাবার খাওয়ার কিছু ভুল। ছিপছিপে চেহারা পেতে খাওয়াদাওয়া সময়ে করা জরুরি। পুষ্টিবিদেরা সেটাই বলে থাকেন। কিন্তু কাজের ব্যস্ততায় সব সময় ঘড়ি ধরে খাবার খাওয়া সম্ভব হয় না। অসময়ে খাবার খাওয়ার প্রভাব পড়ে শরীরে। পাশাপাশি এমন কিছু ভুল হয়ে যায়, যার জেরে ক্রমশ বাড়তে থাকে ওজন। ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

Advertisement

খিদে পেটে খাবার খাওয়া

কখন খিদে পাবে, তারই অপেক্ষা করেন অনেকে। খিদে পেলেই খাবারের উপর ঝাঁপিয়ে পড়েন। এটাই সবচেয়ে বড় ভুল। একরাশ খিদে নিয়ে খেতে বসা মানেই বেশি খাবার খেয়ে নেওয়ার ঝুঁকি থাকে। তার চেয়ে অল্প করে খাবার বারে বারে খান। সেক্ষেত্রে হজম ভাল হবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement

সুষম খাবার না খাওয়া

ওজন বশে রাখতে কখন খাচ্ছেন সেটার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ কী খাচ্ছেন। প্রোটিন, ফাইবার, স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ খাবার খেতে হবে। না হলে ওজন ধরে রাখা সম্ভব হবে না। ওজন কমানোর ক্ষেত্রে শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত হওয়া জরুরি।

দুপুরে খাবার না খাওয়া

কাজের চাপে হোক কিংবা স্বেচ্ছায়, মাঝেমাঝে দুপুরের খাবার খান অনেকেই। দিনের কোনও একটা মিল না খেলে বোধহয় দ্রুত রোগা হওয়া যাবে, সেটা অনেকেরই বিশ্বাস। তবে এটা একেবারেই সত্যি নয়। বরং দুপুরে খাবার না খেলে ওজন বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement