Jaggery or Sugar

চায়ে চিনি মেশাবেন, না কি গুড়! কোন অভ্যাসে স্বাস্থ্য ভাল থাকবে?

চা গুড় দিয়ে খাবেন না চিনি দিয়ে? চায়ে গুড় মেশালে বাড়তি উপকার হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১০:৩৪
Share:

চায়ে গুড় মেশালে বাড়তি উপকার হবে? ছবি: সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠে এক কাপ ধূমায়িত চা ছাড়া আলস্য যেন কাটতেই চায় না। গল্প হোক বা রাজনৈতিক তর্ক, কর্মক্ষেত্রে কাজের বিরতি, এক কাপ চা চা-ই চাই। কিন্তু এক কাপ করে সারা দিনে যাঁদের বহু কাপ চা হয়ে যায়, চায়ের সঙ্গে চিনিও কিন্তু ততটাই শরীরে যায়। এত চিনি খাওয়া তো মোটেই ভাল নয়। তবে কি চিনির বদলে গুড় মেশাবেন?

Advertisement

চিনি না গুড়

খেজুর বা আখের রস থেকে গুড় পাওয়া যায়। পুষ্টিগুণের বিচারে গুড় চিনির চেয়ে অনেক এগিয়ে। গুড়ে আয়রন, ক্যালশিয়াম-সহ নানা প্রকার খনিজ থাকে। কিন্তু প্রশ্ন হল চায়ের সঙ্গে গুড় খেলে কি উপকার হবে? ওজন কমানোর জন্য যাঁরা চেষ্টা করছেন, তাঁদের কি কোনও সুবিধা হবে?

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, চায়ের মধ্যে গুড় দিলে, গুড়ে থাকা পুষ্টিগুণ শরীর শোষণ করতে পারে না। ফলে গুড়ের পুষ্টিগুণ সঠিক ভাবে কাজে লাগে না। শরীর, গুড় না চিনি কোথা থেকে শর্করা পাচ্ছে, সেটা বড় কথা নয়, দুটোতেই শরীরে শর্করাই ঢুকছে। চিনির বদলে গুড় কেউ ব্যবহার করতেই পারেন, তবে তাতে শর্করার মাত্রার কিছু হেরফের হবে না। এমনকি, গুড়ের বদলে মধু ব্যবহার করলেও চায়ে কোনও বাড়তি পুষ্টিগুণ জুড়বে না। কারণ, চায়ে থাকা উপাদান শরীরে খনিজ বা পুষ্টি শোষণের মাত্রা কমিয়ে দেয়। তাই শর্করা বর্জন করতে হলে চিনি, গুড় দু’টিই বাদ দেওয়া ভাল।

কোনও কোনও পুষ্টিবিদ মনে করেন, খালি পেটে চা খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল না। বরং খাবার খেয়ে চা খাওয়া উচিত। সারা দিনে চা খাওয়ারও মাপ থাকা উচিত। ক্যাফিন জাতীয় পানীয় অতিরিক্ত খাওয়া একেবারেই ভাল নয়। পাশাপাশি, রাতে চা খেলে ঘুমেরও সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement