Indoor Activitiy

শরীরচর্চা করার জন্য জিমে যাওয়ার দরকার নেই, রোজের ৩ কাজেই ফিট থাকবে শরীর

রোগমুক্তির জন্য শুধু ওষুধ খেলে চলবে না, করতে হবে শরীরচর্চাও। তবে তার জন্য জিমে যাওয়ার দরকার নেই। রোজের জীবনে কয়েকটি নিয়ম মেনে চললেই ফিট থাকা সহজ হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৮:৫৮
Share:

সুস্থ থাকার উপায় লুকিয়ে আছে রোজের জীবনে। ছবি: সংগৃহীত।

শুধু রোগা ছিপছিপে হওয়ার জন্য নয়, শরীরচর্চা করা জরুরি সুস্থ থাকতেও। ব্যস্ততম জীবনে অনিয়ম একমাত্র সঙ্গী। কম ঘুম, পর্যাপ্ত জল না খাওয়া, বাইরের খাবারের প্রতি ভরসা এমন বেশ কিছু কারণে নানা ক্রনিক রোগ বাসা বাঁধে শরীরে। রোগমুক্তির জন্য শুধু ওষুধ খেলে চলবে না, করতে হবে শরীরচর্চাও। তবে তার জন্য জিমে যাওয়ার দরকার নেই। রোজের জীবনে কয়েকটি নিয়ম মেনে চললেই ফিট থাকা সহজ হবে।

Advertisement

সিঁড়ি ব্যবহার করুন

অফিস, মেট্রো, শপিং মল— প্রায় সব জায়গাতেই সিঁড়ি ও লিফ্‌ট, দুই-ই থাকে। রোগা হওয়ার কথা ভেবে থাকলে কয়েক দিন এ সব জায়গায় লিফ্‌ট কিংবা এসক্যালেটরের বদলে সিঁড়ি ব্যবহার করতে পারেন। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে অনেকটাই শরীরচর্চার কাজ হবে। রোগা হওয়ার রুটিনে শরীরচর্চার ঘাটতি পূরণ করতে পারেন এ ভাবেই।

Advertisement

কাজের ফাঁকে হেঁটে আসুন

কাজের চাপ থাকবে। দ্রুত কাজ শেষ করার তাড়াও থাকবে। কিন্তু তার মাঝেই যত্ন নিতে হবে শরীরের। এক ভাবে দীর্ঘ ক্ষণ বসে কাজ করবেন না। একটি নির্দিষ্ট সময় অন্তর উঠে হাঁটাচলা করুন। বাড়িতে কাজ করার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। একটু স্ট্রেচিং করলেন। ১০ মিনিট হেঁটে এলেন। তাতেই হবে।

হাঁটতে হাঁটতে কথা বলুন

প্রিয়জনের সঙ্গে বাইরে বেরিয়েছেন। সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটাতে অনেকেই বেছে নেন কোনও ক্যাফে কিংবা রেস্তরাঁ। মনে রোগা হওয়ার ইচ্ছা জন্ম নিলে কোথাও না বসে বরং হাঁটতে হাঁটতে কথা বলুন। এতে শরীর আর প্রেম— দু’টোর একসঙ্গে যত্ন নেওয়া গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement