Junk Food

মনখারাপ হলেই মুখরোচক খাবার ভাল লাগে? গবেষণা বলছে, ভাজাভুজি খেলে বাড়তে পারে মানসিক চাপ

শুধু ওজন বাড়াই একমাত্র সমস্যা নয়, ভাজাভুজি খেলে বাড়তে পারে উদ্বেগ, মানসিক চাপ, বলছে আধুনিক গবেষণা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ১২:০৭
Share:

বার্গারে বাড়বে বিষণ্ণতা। ছবি: সংগৃহীত।

মনখারাপ থাকলে, অনেকেই বাইরের মুখরোচক খাবার খেতে পছন্দ করেন। পছন্দের খাবার খেলে বিষণ্ণতা কেটে গিয়ে সাময়িক ভাবে কিছুটা আনন্দের অনুভূতি হয়। কিন্তু, সাম্প্রতিকতম একটি গবেষণায় দেখা গিয়েছে, উদ্বেগে ভোগাকালীন ভাজাভুজি জাতীয় খাবার খেলে মানসিক চাপ আরও বাড়তে পারে। তেমনটাই জানাচ্ছেন ইউনিভার্সিটি অফ কলোরাডো-বোল্ডারের গবেষকেরা।

Advertisement

ভাজাভুজি খেলে বাড়তে পারে উদ্বেগ। ছবি: সংগৃহীত

ভাজাভুজি জাতীয় খাবারের বিষয়ে কথা হলেই, আমাদের মাথায় আসে ওজন বেড়ে যাওয়ার সমস্যার কথা। গবেষকদের মতে, উদ্বেগের সময়ে ভাজাভুজি খেলে তা বৃহদন্ত্রে উপস্থিত ব্যাকটেরিয়াগুলির সঙ্গে বিক্রিয়া করে, তার ফলে বৃহদন্ত্রের সঙ্গে মস্তিষ্কের যোগাযোগে এক বিচ্ছিন্নতা তৈরি হয়। এককথায়, বেশি ফ্যাট–সম্পন্ন খাবার খেলে তা মস্তিষ্কে এমন বিক্রিয়া ঘটাতে পারে, যাতে উদ্বেগের মাত্রা আরও বেড়ে যায়। আবার এই ধরনের খাবার খেলে রক্তে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমে যায়, যার ফলেও উদ্বেগের লক্ষণ বাড়ে।

মনখারাপ হলে মিষ্টি বা চকোলেট জাতীয় খাবার খেলেও তার প্রভাব হয় একই। এর ফলে, হঠাৎ রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি পায়। কিন্তু, সুগারের মাত্রা আবার আগের অবস্থায় ফিরে এলেই অবসাদ বা উদ্বেগ দ্বিগুণ হয়ে ফিরে আসে।

Advertisement

এ ছাড়া, এ সব খাবারে উপস্থিত নানা প্রক্রিয়াজাত রাসায়নিক, কৃত্রিম রং ইত্যাদির প্রভাব আমাদের স্নায়ুতন্ত্রের উপর খুব একটা ভাল হয় না। ফলে, উদ্বেগের সম্ভাবনা বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement