Cancer and Obesity

ওজন বশে না রাখলে কি ক্যানসার হতে পারে? কী জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা

ক্যানসারের নেপথ্যে কোনও নির্দিষ্ট কারণ নেই। কিন্তু সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, মারণরোগের একটি কারণ খুঁজে বার করা গেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১৪:০২
Share:

ওজন বশে রাখুন, ক্যানসার থেকে দূরে থাকুন। ছবি: সংগৃহীত।

গোটা বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। বিভিন্ন বয়সে হানা দিচ্ছে এই মারণরোগ। ক্যানসারের ঝুঁকি বেড়ে যাওয়ার নেপথ্যের কারণ নিয়ে দীর্ঘ দিন ধরেই নানা গবেষণা চলছে। সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, স্থূলতার সমস্যার হাত ধরেই ক্যানসারের ঝুঁকি বাড়ছে। প্রায় ৪ লক্ষ ক্যানসার আক্রান্তের উপর এই সমীক্ষা করা হয়েছিল। প্রতি ১০ জনের মধ্যে ৪ জনের ক্যানসার আক্রান্ত হওয়ার কারণ হল অত্যধিক ওজন। বেশি ওজনের কারণে প্রায় ১৩ ধরনের ক্যানসার হতে পারে। তালিকায় রয়েছে কিডনির ক্যানসার, অন্ত্রের ক্যানসার, স্তন ক্যানসারের মতো কঠিন রোগ। এই ধরনের ক্যানসারেই আক্রান্ত হচ্ছেন বেশির ভাগ।

Advertisement

ক্যানসারের ঝুঁকি কমাতে তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। ক্যানসারের আশঙ্কা কমাতে বশে রাখতে হবে ওজন। ঝুঁকি কমাতে তাই নিয়মিত শরীরচর্চা করতে হবে। ব্যায়াম না করলে ওজন কমানো সম্ভব নয়। ক্যানসারের নেপথ্যে বেশি ওজন একটা বড় কারণ বটে, তবে সেটাই একমাত্র নয়। আর কোন কারণগুলির জন্য ক্যানসার হতে পারে?

ক্যানসারের ঝুঁকি কমাতে খাওয়াদাওয়ায় নজর দেওয়া জরুরি। বাইরের খাবার খাওয়া বাদ দিয়ে শাকসব্জি, ফলমূল বেশি করে খেতে হবে। শাকসব্জি, ফলে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান, যা ক্যানসারের জীবাণুকে সমূলে বিনাশ করে। সেই সঙ্গে মদ্যপানের প্রবণতাও কমাতে হবে। রোগের সঙ্গে লড়াই করার শক্তি প্রয়োজন। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে ক্যানসারের মতো মারণরোগের ঝুঁকি বেড়ে যায়। শুধু ক্যানসার কেন, প্রতিরোধ ক্ষমতা কম থাকলে যে কোনও রোগ জাঁকিয়ে বসে শরীরে। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত শরীরচর্চা করা জরুরি। সেই সঙ্গে স্বাস্থ্যকর খাবারও খেতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement