Stomach Pain

ঘন ঘন অ্যান্টাসিড খাওয়া ক্ষতিকর, গ্যাসের ব্যথায় স্বস্তি পেতে ভরসা হোক ৩ টোটকা

অ্যান্টাসিড খেয়ে সাময়িক স্বস্তি হয়তো পাওয়া যায়, কিন্তু দীর্ঘমেয়াদে এর প্রভাব ভাল নয়। তাই পেটে ব্যথা থেকে স্বস্তি পেতে ঘরোয়া টোটকা ভরসা হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৫:৪০
Share:

পেটে ব্যথার ঘরোয়া দাওয়াইও আছে। ছবি: সংগৃহীত।

বাইরের খাবার থেকে দূরে থাকারই চেষ্টা করেন। তবু বন্ধুবান্ধবের পাল্লায় পড়ে মাঝেমাঝে রাস্তার ধারের ঘুগনি, ডালের পকো়ড়া খাওয়া হয়ে যায়। আর তার পরেই শুরু হয়ে যায় পেটে ব্যথা, গা বমি ভাবের মতো নানা সমস্যা। তখন অ্যান্টাসিড হয় অগতির গতি। তবে অ্যান্টাসিড খাওয়ার অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়। তাতে সাময়িক স্বস্তি হয়তো পাওয়া যায়, কিন্তু এর দীর্ঘমেয়াদে এর প্রভাব ভাল নয়। তাই পেটে ব্যথা থেকে স্বস্তি পেতে ঘরোয়া টোটকা ভরসা হতে পারে।

Advertisement

আদা

আদা চা খেতে পারেন বমি ভাব আর পেটে ব্যথা কমাতে। শরীরের সব রকম প্রদাহ দূর করতে সাহায্য করে আদা। রান্না করা, কাঁচা বা চায়ে দেওয়া, যেমন ভাবে ইচ্ছা খেতে পারেন আদা।

Advertisement

ক্যামোমাইল টি

বদহজম, বমি ভাব, ডায়েরিয়া, পেটে ব্যথা — একগুচ্ছ অসুখে দারুণ কাজে দেয় ক্যামোমাইল। ক্যামোমাইল ভেষজের গুণ নিয়ে খুব বেশি গবেষণা এখনও পর্যন্ত না হলেও এর নানা রকম উপকারিতার কথা অনেকেই মানেন। তাই পেটে ব্যথায় ক্যামোমাইল চায়ের উপর ভরসা করতেই পারেন।

পিপারমেন্ট টি

অন্য এক ভেষজ চা পিপারমেন্টও দারুণ কাজে দেয় পেটে ব্যথার সময়ে। যাঁদের ইরিটেবিল বাওয়েল সিন্ড্রোম রয়েছে, তাঁদের কোষ্ঠকাঠিন্য, ডায়েরিয়া, বদহজম, পেট ব্যথার মতো নানা উপসর্গ লেগেই থাকে। সেগুলি কমাতে সাহায্য করে এই চা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement