Perfume Using Tips

তাড়াহুড়োয় সরাসরি ত্বকে সুগন্ধি স্প্রে করে ফেলেন? অজান্তে কী বিপদ ডেকে আনছেন জানেন?

ত্বকে সুগন্ধির ব্যবহার অত্যন্ত ক্ষতিকারক। ভুল করে হোক কিংবা জেনেশুনে, এই অভ্যাস একেবারেই ভাল নয়। কী পরিণতি ডেকে আনতে পারে এই অভ্যাস?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৪:৪০
Share:

ত্বকে সুগন্ধি মাখার ভুল না করাই শ্রেয়। ছবি: সংগৃহীত।

সুগন্ধি ছাড়া সাজ সম্পূর্ণ হয় না। সুগন্ধি ছাড়া কেতাদুরস্ত পোশাক আর প্রসাধনীর ব্যবহারেও সাজ ফিকে হয়ে যায়। সুগন্ধি মাখলে মনও ফুরফুরে হয়ে যায়। তবে সমস্যা একটাই। অনেকেই সরাসরি ত্বকে সুগন্ধি স্প্রে করে ফেলেন। যা ত্বকের জন্য একেবারেই ভাল নয়। পারফিউমে মূলত সুগন্ধি তেল এবং অ্যালকোহলের মিশ্রণ থাকে। বেশ কিছু সুগন্ধিতে আবার নানা প্রকার রাসায়নিকও থাকে। যা ত্বকের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। নানা সংক্রমণের কারণ হতে পারে। ত্বকে সরাসরি সুগন্ধির ব্যবহার কী কী বিপদ ডেকে আনতে পারে?

Advertisement

১) সুগন্ধিতে থাকা অ্যালকোহল ত্বকের আর্দ্রতা শোষণ করে নেয়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। কখনও কখনও ডিয়োতে থাকা নিউরোটক্সিনগুলি স্নায়ুতন্ত্রকেও প্রভাবিত করতে পারে।

২) এই অভ্যাসের ফলে ত্বকে ঘা হতে পারে। ত্বকের যেই জায়গায় পারফিউম ব্যবহার করছেন, সেখানে ক্ষতিকারক ব্যাক্টেরিয়া জন্মাতে পারে। এগুলিতে উপস্থিত কিছু রাসায়নিক হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সুগন্ধিতে ব্যবহৃত অনেক রাসায়নিক ত্বকের ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে। তাই যে কোনও সুগন্ধি ব্যবহারের আগে তাঁর উপকরণগুলি একটু যাচাই করে নেওয়াই শ্রেয়।

Advertisement

৩) অনেক সুগন্ধিতে প্যাথালেটস, স্টিরিন, গ্যালাক্সোলাইড, গ্লাইকোল নামক যৌগ থাকে। এই সব যৌগ বেশি মাত্রায় শরীরে গেলে শ্বাসযন্ত্রের ক্ষতি হতে পারে। অনেকের আবার এর থেকে অ্যালার্জিও হয়। শ্বাসের সমস্যাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement