Stomach Upset

রাতে বাড়িতেই পার্টির আয়োজন করেছেন? পানীয়ের সঙ্গে ৩ খাবার খেলে পেটখারাপ হতে পারে

একে নবমী নিশি তার উপর বন্ধুদের দেদার আড্ডা। সঙ্গে রকমারি খাবার আর পানীয় যোগ্য সঙ্গত দেবে। কিছু খাবার যদি পানীয়ের সঙ্গে খান তা হলে উৎসবের বাকি দিনগুলি ওষুধ খেয়ে কাটাতে হবে।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১১:৪৪
Share:

পানীয়ের সঙ্গে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

পঞ্জিকা বলছে পুজো শেষ। দশমীর পুজো শুরু হয়ে গিয়েছে। উমা এ বার বাড়ি ফিরবেন। তবু বাঙালির মন যে মানে না। এত তাড়াতাড়ি উৎসবের শেষ পর্বে পৌঁছতে চান না কেউ। তাই সিংহভাগ নবমীর উদ্‌যাপনে ব্যস্ত। চতুর্থী থেকে ঠাকুর দেখা শুরু করে দিয়েছিলেন অনেকেই। নবমীর রাতে তাই বাইরে না বেরিয়ে অনেকে বাড়িতেই বন্ধুদের নিয়ে আড্ডার পরিকল্পনা করেছেন। একে নবমী নিশি, তার উপর বন্ধুদের দেদার আড্ডা। সঙ্গে রকমারি খাবার আর পানীয় যোগ্য সঙ্গত দেবে। কিছু খাবার যদি পানীয়ের সঙ্গে খান তা হলে উৎসবের বাকি দিনগুলি ওষুধ খেয়ে কাটাতে হবে।

Advertisement

পাউরুটি

শুধু তো পানীয়েই চলবে না, তার সঙ্গে চাই পেট ভরা খাবারও। সেই পেট ভরা খাবারের তালিকায় কি বার্গার বা পাউরুটি জাতীয় কিছু রাখছেন? এই ভুলটি করবেন না। পানীয়ের সঙ্গে পাউরুটি জাতীয় খাবার মিলেমিশে গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে দিতে পারে। শরীর শুকিয়ে যেতে পারে। তাতে দশমীর দিনটি মোটেই ভাল কাটবে না।

Advertisement

মিষ্টি

উৎসব মানেই দেদার মিষ্টিমুখ হবেই। কিন্তু তা বলে আগের রাতে আড্ডায় পানীয়ের সঙ্গে মিষ্টিমুখ করতে যাবেন না। তাতে অ্যাসিড হয়ে শরীর খারাপ হতে পারে। বমি, পেটব্যথা হতে পারে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement