Diabetes Control Tips

পুজোর আগে রক্তে শর্করা বাড়লে বিপদ, সুস্থ থাকতে ভরসা হোক কিছু খাবার

সামনেই পুজো। তার আগে রক্তে শর্করা বে়ড়ে গেলে মুশকিল হতে পারে। তাই কয়েকটি খাবার একটু বেশি করে খাওয়া প্রয়োজন এই সময়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৬:১৪
Share:

শর্করার মাত্রা যেন না বাড়ে। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিস যে শুধু বার্ধক্য পেরোলে ধরা পড়ে, তা নয়। ৮ বছর বয়সে যেমন রক্তে শর্করা বাড়তে পারে, ঠিক তেমনি ৬৮ বছরেও এই রোগের কবলে পড়তে হতে পারে। তাই এই রোগ নিয়ে সতর্ক থাকা জরুরি। কারণ ডায়াবিটিস থাকলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। সে জন্য ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা জরুরি। রক্তে শর্করার পরিমাণ কম করতে চিকিৎসকের পরামর্শ মতো চলার পাশাপাশি খাওয়াদাওয়াতেও বদল আনা জরুরি। সামনেই পুজো। তার আগে রক্তে শর্করা বেড়ে গেলে মুশকিল হতে পারে। তাই কয়েকটি খাবার একটু বেশি করে খাওয়া প্রয়োজন এই সময়।

Advertisement

বাদাম

ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ বাদাম ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি কোলেস্টেরল, প্রদাহজনিত সমস্যা থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে তুলতেও খেতে পারেন বাদাম।

Advertisement

উচ্ছে

ডায়াবিটিসের মহৌষধি হল উচ্ছে। চিকিৎসকেরা ডায়াবিটিস রোগীদের রোজ উচ্ছে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। রক্তে শর্করার পরিমাণ হ্রাস করতে অতি অবশ্যই পাতে রাখুন উচ্ছে।

মেথি

সকালে উঠে এক গ্লাস মেথি ভেজানো জল ডায়াবিটিসের রোগীদের অন্যতম ওষুধ। তবে মেথির সঙ্গে যদি হলুদ এবং আমলকির গুঁড়ো মেশানো যায়, তা হলে আরও বেশি উপকার পাওয়া যেতে পারে।

আমলকি

বহু যুগ আগে থেকেই শরীর সুস্থ রাখতে আমলকির ব্যবহার হয়ে আসছে। চুল এবং ত্বকের জন্য আমলকি খুবই উপকারী। ডায়াবিটিস নিয়ন্ত্রণেও সমান ভাবে কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement