Heart Healthy Food Options

কর্মব্যস্ত জীবনে বাড়ছে হৃদ্‌রোগের ঝুঁকি! হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে ডায়েটে ৫ খাবার রাখছেন কি?

ওষুধনির্ভর জীবন যেন বেছে নিতে না হয়, তার জন্য খাদ্যাভ্যাস নিয়ে একটু সতর্ক থাকতে হবে। ডায়েটে কিছু পরিবর্তন আনলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগেই হার্টের যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারবেন। জেনে নিন, হৃদ্‌যন্ত্রের জন্য ভাল কোন খাবারগুলি রোজকার ডায়েটে রাখলে চাঙ্গা থাকবে শরীর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৮
Share:

হৃদ্‌যন্ত্র চাঙ্গা রাখতে বদল আনুন রোজের ডায়েটে। ছবি: শাটারস্টক।

অনিয়ন্ত্রিত জীবনধারা, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং শরীরচর্চার অভাবের জেরে ঘরে ঘরে এখন বাড়ছে হৃদ্‌রোগীর সংখ্যা। উচ্চ রক্তচাপ, রক্তে খারাপ কোলেস্টেরল— এ সব যেন মানুষের নিত্যসঙ্গী। তবে এর থেকে মুক্তি পেতে ওষুধ তো আছেই। কিন্তু ওষুধনির্ভর জীবন যেন বেছে নিতে না হয়, তার জন্য খাদ্যাভ্যাস নিয়ে একটু সতর্ক থাকতে হবে। ডায়েটে কিছু পরিবর্তন আনলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগেই হার্টের যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারবেন। জেনে নিন, হৃদ্‌যন্ত্রের জন্য ভাল কোন খাবারগুলি রোজকার ডায়েটে রাখলে চাঙ্গা থাকবে শরীর।

Advertisement

দানাশস্য: পরিশোধিত ময়দা দিয়ে তৈরি খাবার কিন্তু স্বাস্থ্যের জন্য একেবারেই ভাল নয়। বদলে বেছে নিন দানাশস্য দিয়ে তৈরি খাবার। ফাইবার, ভিটামিন, খনিজে ভরপুর এই দানাশস্যগুলি রক্তে খারাপ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর জন্য রোজ ডায়েটে ওট্‌স, বার্লি, কিনুয়ার মতো দানাশস্য রাখতে হবে।

তিসি: প্রতি দিন ১ টেবিল চামচ পরিমাণ তিসি বা ফ্ল্যাক্সসিড খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়। তিসিতে থাকা ‘আলফা-লিনোলেনিক অ্যাসিড’ হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। ফ্রুট স্যালাডে মিশিয়ে, ওট্‌সের সঙ্গে মিশিয়ে কিংবা খেজুর আর তিসির বীজের লাড্ডু বানিয়ে খেতে পারেন।

Advertisement

বাদাম: বাদামে আনস্যাচুরেটেড ফ্যাট বেশি মাত্রায় থাকে। রক্তে কোলেস্টেরলের মাত্রা বশে রাখতে এই যৌগটি যথেষ্ট গুরুত্বপূর্ণ। এ ছাড়াও বাদামে ফাইবারের পরিমাণ বেশি। যা ধমনীতে খারাপ মেদ জমতে বাধা দেয়।

রসুন: হৃদ্‌যন্ত্র ভাল রাখতে রসুনও বেশ কার্যকর। রসুনে থাকা অ্যালিসিন যৌগটির অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। রসুন খেলে শরীরে প্লেটলেটের সংখ্যা বৃদ্ধি পায়, ফলে শরীরে রক্ত জমাট বাঁধতে পারে না, স্ট্রোকেরও ঝুঁকি কমে।

বিট: হার্টের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি একটি উপাদান হল নাইট্রেট। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ‘কোরোনারি আর্টারি ডিজ়িজ়ে আক্রান্ত রোগীরা নিয়মিত এক গ্লাস করে বিটের রস খেলে রক্তবাহিকার প্রদাহ কমে, রক্ত চলাচলের পরিমাণ বেড়ে যায়।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও ক্রনিক অসুখ থাকলে অবশ্যই ডায়েটে বদল আনার আগে চিকিৎসকের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement