Banana on Empty Stomach

সকালে জিম করতে যাওয়ার আগে কলা খেয়ে যান? খালি পেটে এই ফল খেলে কিন্তু বিপদ হতে পারে

এমনিতে কলা শরীরের জন্য ভাল। হৃদ্‌যন্ত্র ভাল রাখা থেকে রক্তচাপ নিয়ন্ত্রণ— সবেতেই কলার ভূমিকা রয়েছে। মানসিক অবসাদে ভুগলেও কলা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৯:১৮
Share:

কলা খাওয়ার সঠিক সময় কখন? ছবি: সংগৃহীত।

সকালে একেবারে খালি পেটে শরীরচর্চা করতে গেলে দুর্বল লাগা স্বাভাবিক। খালি পেটে কসরত করতে গেলে মাথা ঘোরে, বমি পায় অনেকেরই। তাই প্রশিক্ষকেরা খুব বেশি ভারী খাবার না খেয়ে কলা খাওয়ার পরামর্শ দেন। কিন্তু, একেবারে খালি পেটে এই ফল খাওয়া কি আদৌ ভাল?

Advertisement

এমনিতে কলা শরীরের জন্য ভাল। হৃদ্‌যন্ত্র ভাল রাখা থেকে রক্তচাপ নিয়ন্ত্রণ— সবেতেই কলার ভূমিকা রয়েছে। মানসিক অবসাদে ভুগলেও কলা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। কলায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে। কলায় থাকা আয়রন রক্তাল্পতার মতো রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। ট্রিপটোফ্যান, ভিটামিন বি৬, ভিটামিন বি-র মতো একাধিক উপাদানে সমৃদ্ধ এই ফল সামগ্রিক ভাবে শরীরের যত্ন নেয়।

কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, সকালে কলা খেতে পারেন। তবে, অবশ্যই খালি পেটে নয়। কিছু না খেয়ে প্রথমেই কলায় কামড় বসালে অ্যাসিড হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তা ছাড়া খালি পেটে কলা খেলে রক্তে ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যায়। এর প্রভাব পড়তে পারে হৃদ্‌যন্ত্রের উপরেও। ওটস, পাউরুটি বা অন্য কোনও খাবার খাওয়ার পর কলা খেতে পারেন। তা হলে সমস্যা নেই। কিংবা কলা, ওট্স, বেরিজাতীয় ফল, মেপ‌্ল সিরাপ, কাঠবাদাম দিয়ে একটি স্মুদিও বানিয়ে নিতে পারেন। শরীর ভিতর থেকে সুস্থ থাকবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement