Nutmeg Benefits

শরীর ভাল রাখতে জায়ফল খাবেন? পানীয় থেকে খাবারে কী ভাবে মিশিয়ে নেওয়া যায় মশলাটি?

জায়ফলের গুণে রোগ বশে থাকবে। সরাসরি খাবারে মিশিয়ে, নাকি অন্য ভাবেও খাওয়া যায় মশলাটি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১১:০৭
Share:

জায়ফলের গুঁড়ো কী ভাবে খেলে উপকার হবে? ছবি: সংগৃহীত।

পোলাও হোক বা বিরিয়ানি, মশলায় এক চিমটে জায়ফল থাকলেই খাবারের স্বাদ-গন্ধ বদলে যায়। মূলত, মোগলাই খানায় মশলা হিসাবেই এর ব্যবহার। কিন্তু জানেন কি, অনিদ্রা থেকে ওজন বশে রাখতে সামান্য জায়ফলই কামাল দেখাতে পারে। ফাইবার, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি৬, কপার রয়েছে ছোট্ট ফলটিতে।

Advertisement

সামান্য একটু খেলেই ভাল থাকে শরীর। এতে থাকা উপাদান অনিদ্রা দূর করতে সাহায্য করে। জায়ফলে রয়েছে ফাইবার। ওজন কমানোর জন্য ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়া যেমন জরুরি, তেমনই দরকার পর্যাপ্ত ঘুম। ফলে জায়ফলের গুণে বশে থাকতে পারে ওজন।

মশলা হিসাবে ব্যবহৃত জায়ফল কী কী ভাবে খেতে পারেন?

Advertisement

দুধে মিশিয়ে

ঘুমের সমস্যা রয়েছে? এক কাপ গরম দুধে এক চিমটে জায়ফলের গুঁড়ো মিশিয়ে খেলে অনিদ্রার সমস্যা দূর হয়। দুধে রয়েছে ফসফরাস, ভিটামিন এ এবং বি১২। এ ছাড়াও থাকে, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং জ়িঙ্কের মতো খনিজ। দুধের সঙ্গে জায়ফলের গুণ মিশলে উপকার হবে আরও বেশি। ঘুমোনোর আধ ঘণ্টা আগে এই দুধ খেলে ভাল ফল মিলবে।

‘চা’

চা পাতা নয়, জায়ফল দিয়েই বানিয়ে নিতে পারেন ‘চা’। গায়ে হাত পায়ে ব্যথা হলে, হজমের সমস্যা থাকলে জায়ফল চায়ে চুমুক দিলে আরাম মিলবে। এক কাপ জল গরম করে তাতে জায়ফলের গুঁড়ো মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুগন্ধী চা। টক্সিন বা দূষিত পদার্থ বার করে শরীরকে তরতাজা রাখবে এই উষ্ণ পানীয়টি।

ঈষদুষ্ণ জলে

সকালে খালি পেটে এক গ্লাস হালকা গরম জলে সামান্য একটু জায়ফল খেলেই হরেক সমস্যার সমাধান হতে পারে। বদহজম, কোষ্ঠকাঠিন্য দূর হতে পারে সুপুরির মতো দেখতে ছোট্ট ফলটির গুণে। এতে রয়েছে প্রহাদনাশক উপাদান। অস্থিসন্ধির ব্যথা কমাতেও এই পানীয় কাজে আসতে পারে।

পোলাও ও কেক

পোলাওয়ের স্বাদ বৃদ্ধিতে জায়ফলের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন। কেকে ডিমের আঁশটে গন্ধ ঢাকতেও ব্যবহার হয় জায়ফলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement