(বাঁ দিকে) ‘দ্য কেরালা স্টোরি’-তে অদা শর্মা। কর্ণ জোহর (ডান দিকে)। ছবি: সংগৃহীত।
চলতি বছরে অস্কারের মঞ্চে দেশের মুখ উজ্জ্বল করেছে দক্ষিণী ছবি ‘আরআরআর’। একাধিক মনোনয়নের পাশাপাশি গত মার্চ মাসে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে সেরা মৌলিক গানের শিরোপা অর্জন করেছে ‘আরআরআর’-এর ‘নাটু নাটু’ গানটি। শুধু অস্কারজয়ই নয়, বিশ্বমানের ওই মঞ্চে ‘নাটু নাটু’ গানের পারফরম্যান্সও দেখেছে গোটা দুনিয়া। তার মাস ছয়েক কাটতে না কাটতেই আগামী বছরের অস্কারের প্রস্তুতি শুরু করে দিয়েছে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া। ভারত থেকে কোন কোন ছবি পাঠানো হবে ২০২৪ সালের অস্কারে, তার জন্য কোমর বেঁধে তৈরি হচ্ছেন নির্বাচকরা।
খবর, গত বছর বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইল্স’-এর মতো চলতি বছরে অস্কারে নাম পাঠানোর দৌড়ে রয়েছে বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ছবি ‘দ্য কেরালা স্টোরি’। প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কের কেন্দ্রে থেকেছে অদা শর্মা অভিনীত এই ছবি। তবে বক্স অফিস সাফল্যের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়নি সেই বিতর্ক। এ বার সব বিতর্ককে পিছনে ফেলে বিশ্বমঞ্চে দেশের প্রতিনিধিত্ব করার আশায় বুক বাঁধছেন ছবির বাঙালি পরিচালক সুদীপ্ত। অন্য দিকে, বিনোদন জগতে ২৫ বছর পূর্ণ করার বছরেই স্বপ্ন পূরণের হাতছানি কর্ণ জোহরের সামনেও। শোনা যাচ্ছে, অস্কারের দৌড়ে জায়গা করে নিয়ে পারে কর্ণের ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিও। শুধু তাই-ই নয়, ‘জওয়ান’-কেও যে অস্কারের দৌড়ে পাঠাতে উদ্যোগী পরিচালক অ্যাটলি, তা সাম্প্রতিক এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন তিনি নিজেই। যদিও এখনও পর্যন্ত সেই ছবি বিবেচনার জন্য জমা পড়েছে কি না, তা জানা যায়নি। খবর, এখনও পর্যন্ত নাকি মোট ২২টি ছবি জমা পড়েছে ১৭ সদস্যের ওই কমিটির কাছে। আশা জিইয়ে রেখেছে অনন্ত মহাদেবন পরিচালিত ছবি ‘দ্য স্টোরিটেলার’। সত্যজিৎ রায়ের ছোটগল্প অবলম্বনে তৈরি উক্ত ছবির চিত্রনাট্য। তা ছাড়াও সম্ভাব্য ছবি তালিকায় উপরের দিকে নাম রয়েছে নন্দিতা দাস পরিচালিত ‘জ়ুইগ্যাটো’ ছবিরও। বেশ কিছু মরাঠি ও তেলুগু ছবি নিয়েও চলছে আলোচনা।
গত সোমবার থেকে চেন্নাইয়ে শুরু হয়েছে একাধিক ছবির প্রদর্শন। সব ছবির প্রদর্শন শেষে সম্ভবত আগামী ২৩ সেপ্টেম্বর প্রকাশ্যে আসবে সেই ছবির নাম যা ২০২৪ সালে অস্কারের মঞ্চে তুলে ধরবে ভারতকে। গত বছর দেশের তরফে অস্কারের প্রতিযোগিতায় পাঠানো হয়েছিল প্যান নলিন পরিচালিত গুজরাতি ছবি ‘চেলো শো’ তথা ‘দ্য লাস্ট ফিল্ম শো’।