Riddhi Sen Madhumita Sarcar

স্বাধীনতা দিবসে মস্ত ভুল মধুমিতার, ‘অভিনয় পেশার কলঙ্ক’ তীব্র আক্রমণ ঋদ্ধির

"চিকিৎসকের সাদা পোশাক ভেসে গেল রক্তে, সেই রাজ্যে এদের মতো অশিক্ষিত ব্যক্তি সাদা পোশাক পরে ওড়না উড়িয়ে দন্ত বিকশিত করে ভুল বানানে স্বাধীনতা দিবস পালন করার অভিনয় করছে”, লিখলেন অভিনেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৫:১৪
Share:

(বাঁ দিকে) মধুমিতা সরকার। ঋদ্ধি সেন (ডান দিকে)। গ্রাফিক : সনৎ সিংহ।

বৃহস্পতিবার মধ্যরাতে রাস্তায় নেমেছিলেন তারকা থেকে সাধারণ মানুষ। প্রতিবাদে বাবা কৌশিক সেনের সঙ্গে শামিল হয়েছিলেন অভিনেতা ঋদ্ধি সেন। নিজের মত প্রকাশ করতে কখনওই পিছপা হন না ঋদ্ধি। ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচির পরে স্বাধীনতা দিবসের সকালে সহ-অভিনেত্রী মধুমিতা সরকারের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করলেন অভিনেতা। লিখলেন ‘‘আমাদের পেশার কলঙ্ক।’’ জানালেন কোন অপরাধ করেছেন মধুমিতা।

Advertisement

১৫ অগস্ট সকালে মধুমিতার পরনে সাদা চুড়িদার, সাদা ওড়না। তাতে ভারতের পতাকার ব্লক প্রিন্ট, হালকা রূপটানে বেশ কিছু ছবি তুলে সমাজমাধ্যমের পাতায় পোস্ট করেন মধুমিতা। এই পর্যন্ত সব ঠিকই ছিল। গন্ডগোলের সূত্রপাত ছবির ক্যাপশনে। সেখানে স্বাধীনতা দিবস বানান ভুল করে বসেন অভিনেত্রী, শুধু তাই নয় ভারতবর্ষ বানানও ভুল লেখেন। তিনি লেখেন, ‘‘স্বাধীনতা দিবেস একটি প্রার্থণা, নিঃশ্বাসটুকু যেন স্বাধীন ভাবে নিতে পারি আমাদের ভারতবর্শে।’’ অভিনেত্রীর এ হেন পোস্ট দেখেই মধুমিতার পোস্টটির ছবি তুলে ঋদ্ধি রীতিমতো ক্ষোভপ্রকাশ করে লেখেন, ‘‘স্বাধীনতা ‘দিবেস’ ????? ভারতবর্ষ বানান লিখতে জানে ?? ঘেন্না ধরে গেল ন্যূনতম লজ্জা, শিক্ষা আর বোধ মুছে গিয়েছে এই বিনোদন জগতের বহু কর্মীর মধ্যে থেকে। রক্তে মাখা স্বাধীনতা সংগ্রামের ইতিহাস পেরিয়ে আজ ৭৮তম বছরে পৌঁছেও রক্তের দাগ মুছে ফেলা যাচ্ছে না , যে রাজ্যে এক চিকিৎসকের সাদা পোশাক ভেসে গেল রক্তে, সেই রাজ্যে এদের মতো অশিক্ষিত ব্যক্তি সাদা পোশাক পরে ওড়না উড়িয়ে দন্ত বিকশিত করে ভুল বানানে স্বাধীনতা দিবস পালন করার অভিনয় করছে। এরা কোনও দিনই শিল্পী ছিল না, ছিল না অভিনেতা। অভিনয় শিল্পের সঙ্গে যুক্ত থাকতে গেলে সবার আগে প্রয়োজন সামাজিক সংযোগ, প্রয়োজন শিক্ষা। সমাজ , ইতিহাস, শিক্ষা, এই শব্দগুলো এদের কাছে ভিন্‌গ্রহী , অভিনয় মানে ভান করা নয়, অভিনয় মানে নিজের সর্বস্ব দিয়ে সত্যিটাকে খুঁজে বার করা।’’

ঋদ্ধির করা পোস্ট। ছবি: ফেসবুক

তবে এখানেই থেমে যাননি ঋদ্ধি। তিনি শেষে লেখেন, ‘‘এরা আমাদের পেশায় কলঙ্ক। স্বাধীনতা দিবস নিয়ে বলার আগে নিজের ভণ্ডামি আর অশিক্ষা থেকে স্বাধীন হন, আমাদের কর্মক্ষেত্রও স্বাধীনতা চায় আপনাদের মতো অশিক্ষিত শিল্পীর কাছ থেকে।’’ যদিও অভিনেত্রী নিজের সমাজমাধ্যমের পাতায় ইতিমধ্যেই ভুল সংশোধন করে সঠিক বানান লিখেছেন। তবে তত ক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement