Diwali 2024

দীপাবলিতে আসছে ‘ভুলভুলাইয়া ৩’, ‘সিংহম আগেন’, এ বার কি শো কমে ব্যবসা মার খাবে ‘বহুরূপী’র?

নবীনা সিনেমা হলের মালিক জানিয়েছেন, তিনি আগে বাংলা ছবির স্বার্থ দেখবেন। প্রিয়া প্রেক্ষাগৃহের কর্ণধারের প্রশ্ন, পাঁচটি শো-এর বাণিজ্যিক সাফল্য ‘বহুরূপী’ দিতে পারবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৯:৪২
Share:

(বাঁ দিক থেকে) ‘ভুলভুলাইয়া ৩’, ‘সিংহম আগেন’, ‘বহুরূপী’। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

পুজোয় বাংলা ছবির প্রতিদ্বন্দ্বী ছিল দুটো হিন্দি ছবি। তার মধ্যে একটি আক্ষরিক অর্থেই বড় বাজেটের। করণ জোহর, আলিয়া ভট্টের যৌথ প্রযোজনায় মুক্তি পেয়েছিল ‘জিগরা’। দোসর রাজকুমার রাও, তৃপ্তি ডিমরির ‘ভিকি ঔর বিদ্যা কা উওওয়ালা ভিডিয়ো’। কিন্তু কলকাতা বা জেলায় টলিউডের কাছে হালে পানি পায়নি তারা। এ রাজ্যে ‘বহুরূপী’ আর ‘টেক্কা’র ঝড়ে ভরাডুবি বলিউডি বাণিজ্যের। তার পর ক্রমশ একাই ব্যাটিং করে গিয়েছে নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের পুজোর ছবি। একের পর এক সপ্তাহান্ত হাউজ়ফুল বোর্ড ঝুলেছে শহর এবং শহরতলির প্রেক্ষাগৃহগুলিতে।

Advertisement

পুজো ফুরিয়েছে। উইন্ডোজ় প্রযোজনা সংস্থার ছবির দাপট অব্যাহত। খবর, রবিবারেও ১৭ হাজারের বেশি টিকিট বিক্রি হয়েছে। এই চাহিদা দেখে আনন্দবাজার অনলাইনকে আগেই ছবির অন্যতম আকর্ষণ শিবপ্রসাদ বলেছিলেন, “এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে আমরা ১২ কোটিরও বেশি ব্যবসা করতে পারব।” কিন্তু রবিবারের একটি খবর ভাঁজ ফেলেছে ‘বহুরূপী’ অনুরাগীদের কপালে। দীপাবলিতে মুক্তি পাচ্ছে ‘ভুলভুলাইয়া ৩’, ‘সিংহম আগেন’। ছবি দু’টি নিয়ে দর্শকমহলে আগ্রহ ইতিমধ্যেই তুঙ্গে। সোমবার শহরে ছবির প্রচার সারতে কলকাতায় আসছেন বিদ্যা বালন, কার্তিক আরিয়ান। দ্বিতীয় ছবি অর্থাৎ, রোহিত শেট্টির ‘পুলিশ ব্রহ্মাণ্ড’-এ অক্ষয় কুমার, অজয় দেবগন, রণবীর সিংহ থেকে অর্জুন কপূর পর্যন্ত রয়েছেন। অর্জুন ছবিতে খলনায়ক। বিশেষ চরিত্রে ‘চুলবুল পাণ্ডে’ হয়ে ধরা দেবেন সলমন খান।

খবর, এই ছবি দুটোর কারণেই নাকি প্রেক্ষাগৃহে শো কমতে চলেছে ‘বহুরূপী’র। অর্থাৎ, ছবির অপ্রতিরোধ্য গতি তা হলে কিছুটা হলেও থমকাবে। যে ছবি এ বারের পুজোয় টলিউডকে কিছুটা হলেও হারানো জায়গা ফিরিয়ে দিয়েছে সেই ছবির শো কমে যাওয়া কতটা কাম্য?

Advertisement

অরিজিৎ দত্ত (প্রিয়া সিনেমাহল), নবীন চৌখানি (নবীনা সিনেমাহল) ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন প্রশ্ন রেখেছিল নবীনা প্রেক্ষাগৃহের মালিক নবীন চৌখানির কাছে। নবীনের কথায়, “এ রকম একটা সম্ভাবনা তৈরি হতে পারে। এই মুহূর্তে আমার প্রেক্ষাগৃহে ছবিটি তিনটি শো-তে চলছে। চতুর্থ সপ্তাহেও ভাল ব্যবসা দিচ্ছে। সেই শো-সংখ্যা হয়ত কমতে পারে। তবে শো একেবারে বন্ধ হবে না।” আদৌ এই পদক্ষেপ করবেন কিনা সেই সিদ্ধান্ত যদিও এখনও নিতে পারেননি নবীন। জানিয়েছেন, বিষয়টি আলোচনা সাপেক্ষ, সোমবার বা মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে জানাবেন তিনি। পাশাপাশি এও আশ্বাস দিয়েছেন, “হিন্দি বড় বাজেটের ছবি দেখানোর প্রাথমিক শর্ত, সব ক’টি শো সেই ছবিকে দিতে হবে। ইতিহাস সাক্ষী, আমি সেই শর্ত কোনও দিন মানিনি। বরাবর বাংলা ছবির স্বার্থ দেখে এসেছি।”

সম্পূর্ণ বিপরীত কথা বলেছেন প্রিয়া প্রেক্ষাগৃহের মালিক অরিজিৎ দত্ত। ‘বহুরূপী’র ধারাবাহিক বাণিজ্যিক সাফল্যের পরেও তাঁর সিনেমাহলে ছবির জন্য একটি শো বরাদ্দ। তিনি বলেছেন, “শর্ত মেনেই দীপাবলিতে বড় বাজেটের দু’টি হিন্দি ছবি আনব। সে ক্ষেত্রে ‘বহুরূপী’ আর হয়তো শো পাবে না।” তিনিও নবীনের মতোই বিষয়টি নিয়ে আলোচনায় বসবেন। তার পর পদক্ষেপ করবেন। যে ছবি টানা ব্যবসা দিচ্ছে, সেই ছবিকে শো না দেওয়ার অর্থ, বাংলা ছবির স্বার্থ না দেখা। বক্তব্য শেষ হতেই অরিজিতের পাল্টা প্রশ্ন, “ছ’টি শো-এর তিনটি করে শো দু’টি হিন্দি ছবিকে দিলে আমার যে অর্থলাভ হবে সেই লভ্যাংশ একা ‘বহুরূপী’ দিতে পারবে? দিতে পারলে সব ক’টি শো উইন্ডোজ় প্রযোজনা সংস্থাকে দিয়ে দেব।” একটু থেমে যোগ করেছেন, “আমার স্বার্থ তো আমাকেই বুঝতে হবে।”

পুজো নয়, দীপাবলিতে অবশেষে বলিউডের প্রতিযোগিতার সম্মুখিন উইন্ডোজ় প্রযোজনা সংস্থা। বাণিজ্যের কথা চিন্তা করে একটু হলেও কি ক্ষুব্ধ তারা?

প্রযোজনা সংস্থার তরফ থেকে নামপ্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানিয়েছেন, চতুর্থ সপ্তাহের পর শো কমলেও ছবির ব্যবসা মার খাবে না। তাই প্রযোজনা সংস্থা বিষয়টি নিয়ে ততটাও ভাবছে না। পাশাপাশি এ-ও জানিয়েছেন, শো-সংখ্যা কত কমছে সেটাও দেখতে হবে। সে সব পাকাপাকি ভাবে জানা যাবে বুধবার। তার আগে প্রযোজনা সংস্থার তরফ থেকেও প্রেক্ষাগৃহের মালিকদের সঙ্গে আলোচনায় বসা হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement