Laapataa Ladies

অস্কারের মঞ্চে ‘লাপতা লেডিজ়’! কিরণ রাও-এর কাছে ‘হার’ মানলেন সন্দীপ রেড্ডি বঙ্গা?

বক্স অফিসে তাঁর ছবি ‘অ্যানিম্যাল’ পৌরুষের জয়ধ্বজা উড়িয়েছিল। সেই আন্দাজে বক্স অফিসে পিছিয়ে ছিল কিরণের ‘লাপতা লেডিজ়’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১০
Share:

কিরণ রাও ও সন্দীপ রেড্ডি বঙ্গা। গ্রাফিক: সনৎ সিংহ।

মহিলাদের লড়াই নিয়ে মহিলার পরিচালিত ছবি। ২০২৫-এ অস্কারের মঞ্চে প্রতিনিধিত্ব করবে কিরণ রাওয়ের ছবি। এ শুধু কিরণ রাওয়ের সাফল্য নয়, দর্শকের দাবি, উগ্র পৌরুষকে হারিয়ে নারীর লড়াই বিশ্বমঞ্চে জায়গা করে নিয়েছে। কিরণের ছবিতে নারীর কঠিন লড়াই বর্ণিত হয়েছে সহজ ভাষায়। এই ছবিকেই একটা সময় চ্যালেঞ্জ জানিয়েছিলেন সন্দীপ রেড্ডি বঙ্গা। বক্স অফিসে তাঁর ছবি ‘অ্যানিম্যাল’ উড়িয়েছিল পৌরুষের জয়ধ্বজা। সেই আন্দাজে বক্স অফিসে পিছিয়ে ছিল কিরণের ‘লাপতা লেডিজ়’। কিন্তু ওটিটি-তে ‘লাপতা লেডিজ়’ মুক্তি পেতেই চিত্রটা বদলে যায়। আর এ বার সোজা অস্কারের মঞ্চে সেই ছবি। এই খবর প্রকাশ্যে আসতেই নেটাগরিকের একাংশ প্রশ্ন তুলেছেন, ‘সন্দীপ রেড্ডি বঙ্গা ঠিক আছেন তো?’

Advertisement

মধ্যপ্রদেশের প্রত্যন্ত গ্রামের দুই নববধূর গল্প দেখানো হয়েছে ‘লাপতা লেডিজ়’-এ। ঘোমটায় ঘেরা তাদের জগৎ। কিন্তু হাতের বালার বন্ধন আর ঘোমটার ঘেরাটোপ অতিক্রম করে ওই দুই মহিলার অর্থনৈতিক ভাবে স্বাধীন হওয়ার সফর মন জয় করেছে দর্শকের। উল্টো দিকে সন্দীপ রেড্ডি বঙ্গার ‘অ্যানিম্যাল’-এ দেখানো হয়েছে নায়ক তার বাবাকে এতটাই ভালবাসে যে বাবার হয়ে প্রতিশোধ নিতে রক্তস্রোত বইয়ে দেওয়ার আগে দু’বার ভাবে না। কিন্তু এই ছবিতে পুলিশ-প্রশাসনের কোনও ভূমিকা নেই। মেজাজ হারালে স্ত্রীকেও মারধর করে নায়ক। পরে অবশ্য সেই ক্ষতে সেই মলম লাগায়। এমনই তার ভালবাসার ভাষা। একের পর এক অনৈতিক কাজ করে চলে সেই নায়ক। কিন্তু, সবচেয়ে বড় বিষয় হল, প্রেক্ষাগৃহে এমন নায়ককে দেখেও হাততালি দেন দর্শক। জয় হয় উগ্র পৌরুষের।

তবে, ‘অ্যানিম্যাল’-এর সমালোচনায় সরব হয়েছিলেন বলিউডেরই কয়েক জন অভিনেতা। সমালোচনা করেছিলেন কিরণ নিজেও। তার পরে পাল্টা কিরণকে কটাক্ষ করেছিলেন বঙ্গা। আমির খানের পুরনো একটি ছবির গান নিয়ে কিরণকে নিশানা করেছিলেন তিনি। তার পর থেকে সমাজমাধ্যমে শুরু হয় বঙ্গা বনাম কিরণ তরজা। শেষ পর্যন্ত অস্কারের মঞ্চে প্রতিনিধিত্ব করে এই তরজায় যে কিরণ এগিয়ে গেলেন তা বলাই যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement