Kumar Sanu

পাকিস্তানের জন্য গান গাইলেন শানু! ভারত সরকারের কাছে কোন আর্জি রাখলেন গায়ক?

ভিডিয়োয় দেখা যাচ্ছে, ইমরান খান মুক্তি পাওয়ায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই অনুষ্ঠানে গান গাইছেন কুমার শানু।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৬:৫১
Share:

কুমার শানু। ছবি: সংগৃহীত।

পাকিস্তানের আদিয়ালা জেলে বন্দি রয়েছেন সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ও পাকিস্তান-তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রতিষ্ঠাতা ইমরান খান। তাঁর মুক্তির দাবিতে ক্রমাগত জোরালো হচ্ছে আন্দোলন। ইসলামাবাদের রাজপথে নামার প্রস্তুতি নিচ্ছে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ইমরানের কারাবাসের বর্ষপূর্তি উপলক্ষে খাইবার পাখতুনখওয়া প্রদেশে একটি গণ সমাবেশের আয়োজনও করা হয় সম্প্রতি।

Advertisement

এরই মধ্যে একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। সেখানে দেখা যায়, পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য গান গাইছেন কুমার শানু। ইমরানের মুক্তির দাবিতে আয়োজিত একটি অনুষ্ঠানে গান গাইবার ভিডিয়ো ঘিরে বিতর্ক শুরু হতেই মুখ খুলেছেন গায়ক।

আসলে এই ভিডিয়োর কোনও সত্যতা নেই। বিষয়টি নিশ্চিত করেছে সংবাদ সংস্থা পিটিআই। ভিডিয়োটি আসলে এ বছরের শুরুর দিকে ব্রিসবেনের এক অনুষ্ঠানের। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এই ভুয়ো ভিডিয়ো তৈরি করা হয়েছে বলে দাবি করা হয়েছে। কুমার শানু নিজেও জানিয়েছেন, এই ভিডিয়োর কোনও সত্যতা নেই। এআই-এর মাধ্যমে নকল করা হয়েছে তাঁর কণ্ঠ।

Advertisement

এই ঘটনার বিরুদ্ধে ভারত সরকারকে পদক্ষেপ করার আর্জিও জানিয়েছেন গায়ক। কুমার শানু তাঁর ইনস্টাগ্রামে লিখেছেন, “একটা বিষয় পরিষ্কার করে দিতে চাই। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর জন্য আমি কোনও গান গাইনি। ফেসবুকে যে কণ্ঠ শুনতে পাচ্ছেন, তা আমার নয়। এআই ব্যবহার করে এই কণ্ঠ তৈরি করা হয়েছে। কিছু মানুষ আমায় অসম্মান করার চেষ্টা করছেন। তাই আমি বলতে চাই, এই খবর সম্পূর্ণ মিথ্যে।”

গায়ক তাঁর পোস্টে আরও লেখেন, “প্রযুক্তির অপব্যবহার একেই বলে। আমি ভারত সরকারের কাছে এর বিরুদ্ধে পদক্ষেপ করার আর্জি জানাচ্ছি। ভুল তথ্য ছড়ানো বন্ধ করা হোক।” কুমার শানু এই পোস্ট করার পরেই তাঁর অনুরাগীরা মন্তব্য করেন, “দাদা, আমরা আপনার সঙ্গে আছি। আমরা বুঝতে পেরেছি, এই গান আপনার গাওয়া নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement