Starkids of Bollywood

তারকা বনাম তারকা-সন্তান! জুনেইদ থেকে সারা আলি খান, বলিপাড়ার দৌড়ে কে এগিয়ে কে পিছিয়ে?

প্রতি মুহূর্তে তাঁদের অভিনয় তুলনা করা হয় তাঁদের বাবা-মায়ের অভিনয়ের সঙ্গে। কাজ পাওয়ার রাস্তা সহজ হলেও তাঁদের টিকে থাকার সফর খুব একটা মসৃণ না-ও হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৬:৩৮
Share:
০১ ১১

বলিউডে এখন নতুন প্রজন্মের আধিপত্য। আর এই নতুন প্রজন্মের মধ্যে অনেকেই বি-টাউনের তারকা-সন্তান। শুধুমাত্র তারকা-সন্তান বলেই তাঁদের অভিনয়ের উপরে দর্শকের নজর থাকে একটু বেশি। প্রতি মুহূর্তে তাঁদের অভিনয় তুলনা করা হয় তাঁদের বাবা-মায়ের অভিনয়ের সঙ্গে। কাজ পাওয়ার রাস্তা সহজ হলেও তাঁদের টিকে থাকার সফর খুব একটা মসৃণ না-ও হতে পারে। দেখে নেওয়া যাক এমন কয়েক জন তারকা-সন্তানকে যাঁরা এই মুহূর্তে পর্দায় নজর কাড়ছেন।

০২ ১১

অভিনয় জগতে পা রেখেছেন আমির খান পুত্র জুনেইদ খান। একের পর এক মনে রাখার মতো ছবি রয়েছে আমিরের। ‘লগান’, ‘থ্রি ইডিয়টস’, ‘গজনি’, ‘তারে জ়মিন পর’-এর মতো ছবি রয়েছে আমিরের ভাঁড়ারে। তাই স্বাভাবিক ভাবেই আমির-পুত্রের থেকেও রয়েছে মানুষের প্রত্যাশা। সম্প্রতি ‘মহারাজ’ ছবিতে জুনেইদের অভিনয় প্রশংসা পাচ্ছে। এটিই জুনেইদের প্রথম ছবি।

Advertisement
০৩ ১১

বলিউডের বাদশা শাহরুখ খানের অনুরাগী দেশ-বিদেশে ছড়িয়ে রয়েছে। পর্দায় শাহরুখকে রোম্যান্টিক দৃশ্যে দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন তাঁর অনুরাগীরা। তবে অ্যাকশন ছবিতেও তিনি যে পিছিয়ে নেই, তা বলে দেয় ‘পাঠান’ ও ‘জওয়ান’-এর সাফল্য। অভিনয়ের সফর শুরু করেছেন শাহরুখ-কন্যা সুহানা খানও। যদিও ‘দ্য আর্চিজ়’ ছবিতে তাঁর অভিনয় সমালোচিত হয়েছে। তবে আগামী দিনে সুহানা অভিনয়ে নিজেকে প্রমাণ করতে পারেন কি না তার অপেক্ষায় দর্শক।

০৪ ১১

শুধু মেয়ে সুহানাই নয়। আগামীতে শাহরুখ-পুত্র আরিয়ান খানকে নিয়েও রয়েছে মানুষের বিরাট প্রত্যাশা। তবে ক্যামেরার সামনে থাকতে খুব একটা আগ্রহী নন আরিয়ান। ছবির পরিচালনায় আরিয়ানের আগ্রহ। ইতিমধ্যেই জীবনের প্রথম পরিচালনা নিয়ে ব্যস্ত আরিয়ান। পরিচালনার জগতে বাবার পথে হেঁটে আরিয়ান খ্যাতি অর্জন করতে পারেন কি না এখন সেটাই দেখার।

০৫ ১১

‘দিল চাহতা হ্যায়’, ‘ওমকারা’, ‘হাম তুম’-এর মতো ছবি রয়েছে অভিনেতা সইফ আলি খান এর ভাঁড়ারে। আবার হালের ওটিটি প্ল্যাটফর্মে রয়েছে তাঁর ওয়েব সিরিজ় ‘সেক্রেড গেমস’। নানা ধরনের চরিত্রে অভিনয় করেছেন সইফ। বি-টাউনে বেশ কয়েক বছর কাটিয়ে ফেলেছেন সইফ-কন্যা সারা আলি খান। পর্দার বাইরে সারার ব্যক্তিত্ব ও রসবোধ প্রশংসা পেয়েছে তাঁর অনুরাগীদের থেকে। কিন্তু তাঁর অভিনয় এখনও মুগ্ধ করতে পারেনি দর্শককে। ‘কেদারনাথ’, ‘লাভ আজ কাল ২’ ছবির জন্য মিশ্র প্রতিক্রিয়া পেয়েছেন সারা।

০৬ ১১

সইফ-পুত্র ইব্রাহিম আলি খানকে নিয়েও মানুষের আগ্রহ কম নয়। চেহারার দিক দিয়ে সইফের প্রতিচ্ছবি হয়ে উঠেছেন ইব্রাহিম। তিনিও বলিউডে অভিনয়ে আসবেন বলেই জানা যায়। বলিপাড়ায় ইতিমধ্যেই পলক তিওয়ারির সঙ্গে নাম জড়িয়েছে অভিনেতা-পুত্রের। এখনও অভিনয়ের সফর শুরু হয়নি ইব্রাহিমের। কিন্তু এর মধ্যেই তাঁকে নিয়ে মানুষের উত্তেজনা তুঙ্গে। এটাই দেখার, মানুষের প্রত্যাশা পূরণ করতে পারেন কি না ইব্রাহিম।

০৭ ১১

নব্বইয়ের দশকে বেশ কিছু ছবিতে অভিনয় করেছিলেন চাঙ্কি পাণ্ডে। তবে সেই ভাবে বলিউডে নিজের জায়গা তৈরি করতে পারেননি অভিনেতা। ইতিমধ্যেই বলিউডের অতি পরিচিত মুখ হয়ে উঠেছেন তাঁর কন্যা অনন্যা পাণ্ডে। ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার ২’, ‘পতি পত্নী অউর ও’, ‘খালি পিলি’ ইত্যাদি ছবিতে অভিনয় করেছেন তিনি। তবে অভিনয়ের জন্য ট্রোল্‌ডও হয়েছেন তিনি। যদিও কয়েক মাস আগে মুক্তিপ্রাপ্ত ‘খো গয়ে হম কাঁহা’ ছবিতে অনন্যার অভিনয় প্রশংসিত হয়েছে।

০৮ ১১

শ্রীদেবী প্রথম অভিনেত্রী যিনি সেই সময়ে ‘সুপারস্টার’ তকমা পেয়েছিলেন। ‘দামিনী’, ‘মিস্টার ইন্ডিয়া’, ‘ইংলিশ ভিংলিশ’-এর মতো ছবিতে অভিনয় করেছিলেন প্রয়াত অভিনেত্রী। তাই তাঁর মেয়ে জাহ্নবী কপূরের থেকেও মানুষের প্রত্যাশা রয়েছে। প্রথম দিকে জাহ্নবীর অভিনয় সমালোচিত হলেও দিন দিন তিনি নিজেকে উন্নত করছেন। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘মিস্টার অ্যান্ড মিসেস মাহি’ ছবিতে অভিনয় করে প্রশংসা পেয়েছেন জাহ্নবী।

০৯ ১১

তবে শ্রীদেবীর ছোট মেয়ে খুশি কপূরের অভিনয় হতাশ করেছে দর্শককে। ‘দ্য আর্চিজ়’ ছবিতে অভিনয় করেছেন খুশি। তারকা-সন্তানদের তুলে ধরতেই এই ছবির পরিচালনা করেছেন জ়োয়া আখতার। এই ছবিতে খুশির অভিনয় মোটেই পছন্দ করেনি দর্শক।

১০ ১১

বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চনের পরিবারেও প্রস্তুত হচ্ছে নতুন প্রজন্ম। অমিতাভ-কন্যা শ্বেতা নন্দা বচ্চনের ছেলে অগস্ত্য নন্দারও প্রথম ছবি ‘দ্য আর্চিজ়’। এই ছবিতে তাঁর অভিনয়ও সেই ভাবে প্রশংসা পায়নি। তাঁর নামের সঙ্গে জুড়ে রয়েছে বচ্চন পরিবারের নাম। তাই তাঁর কাজ নিয়েও দর্শকের প্রত্যাশা কম নয়।

১১ ১১

শুধু অগস্ত্য নন। বচ্চন পরিবারের নতুন প্রজন্মের মধ্যে রয়েছেন নব্যা নভেলি নন্দা। তবে তিনি অভিনয়কে পেশা হিসেবে বেছে নেননি। তাঁর আগ্রহ রয়েছে সফল উদ্যোগপতি হয়ে ওঠায়। সেই পেশার জগতে ইতিমধ্যেই পা রেখেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement