বাগড়া চলবে না শ্যুটিংয়ে

বিলেতে ‘চালবাজ’ নামে একটি ছবির শ্যুটিং করছে এসকে মুভিজ। তাদের দাবি, ফেডারেশনের চাপেই টালিগঞ্জের কোনও কলাকুশলী তাতে যেতে রাজি হচ্ছেন না। তাই বাইরের কলাকুশলীদের নিয়েই কাজ হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৭ ০৩:২৪
Share:

শ্যুটিংয়ে কলাকুশলীদের নিয়ে যেতে নানা ভাবে বাধার মুখে পড়ছিল চলচ্চিত্র প্রযোজক সংস্থা এসকে মুভিজ। টলিউডের কলাকুশলীদের সংগঠন (ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া)-এর সঙ্গে সংঘাত বাধে তাদের। অন্তর্বর্তিকালীন নির্দেশে কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে, কলাকুশলীদের কোনও ভাবেই বাধা দিতে পারবে না ওই ফেডারেশন।

Advertisement

বিলেতে ‘চালবাজ’ নামে একটি ছবির শ্যুটিং করছে এসকে মুভিজ। তাদের দাবি, ফেডারেশনের চাপেই টালিগঞ্জের কোনও কলাকুশলী তাতে যেতে রাজি হচ্ছেন না। তাই বাইরের কলাকুশলীদের নিয়েই কাজ হচ্ছে। এই অবস্থায় প্রযোজক সংস্থা মামলা করে। বিচারপতি সৌমেন সেনের মতে, ওই শ্যুটিংয়ে কাজ করার জন্য ফেডারেশন কোনও কলাকুশলীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিলে তা বাংলার চলচ্চিত্র শিল্পেরই ভাবমূর্তি নষ্ট করবে। কোর্টের অনুমতি ছাড়া ফেডারেশন কোনও কলাকুশলীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে না।

ওই ফেডারেশন কলাকুশলীদের নিয়ন্ত্রক সংস্থা এবং রাজ্যে শাসক দলের ঘনিষ্ঠ। তাদের বিরুদ্ধে শ্যুটিংয়ে খবরদারির অভিযোগ ওঠে আকছার। ফেডারেশন শ্যুটিংয়ে কলাকুশলীর সংখ্যা বেঁধে দেয়। তাদের চাপে অনেক শ্যুটিং ভেস্তে গিয়েছে বলেও অভিযোগ। এই নিয়ে টালিগঞ্জের অনেক প্রযোজকই ক্ষুব্ধ। এসকে মুভিজের কর্ণধার অশোক ধানুকার অভিযোগ, পুরনো একটি চুক্তির নামে প্রযোজকদের খামোকা হয়রান করা হচ্ছে। জুলাইয়ে লন্ডনে ‘চালবাজ’-এর শ্যুটিং এ ভাবেই পণ্ড হয়ে গিয়েছিল। ফের বিলেতে শ্যুটিং শুরু হয়েছে।

Advertisement

ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়ার সভাপতি স্বরূপ বিশ্বাস বলেন, ‘‘এসকে মুভিজের মতো সংস্থাই বারবার গোলমাল পাকাচ্ছে।’’ হাইকোর্ট ৩১ অক্টোবরের মধ্যে ফেডারেশনকে হলফনামা দিয়ে তাদের বক্তব্য জানাতে বলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement