Srijit Mukherji

প্রতিবাদী আইরা, মেয়ের শিক্ষা নিয়ে বাবা-মাকে কোন বার্তা দিলেন ‘আব্বু’ সৃজিত?

বাংলাদেশের বর্তমান অস্থিরতার প্রতিবাদ জানাল সৃজিত-কন্যা আইরা। মেয়ের ছবি ভাগ করে নিয়ে পরিচালক দিলেন বিশেষ বার্তা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ২০:৫১
Share:

কন্যা আইরার আঁকা ছবি সমাজমাধ্যমে পোস্ট করেছেন সৃজিত। ছবি: ফেসবুক।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বাংলাদেশের পরিবেশ এখনও অশান্ত। বৃহস্পতিবার সকালেই বৃষ্টিভেজা ঢাকার ফার্মগেটে প্রতিবাদ সমাবেশে যোগ দেন সে দেশের শিল্পীমহলের একাংশ। বাংলাদেশের পরিস্থিতিতে এ পার বাংলাও শামিল হয়েছে। সমাজমাধ্যমে তার ঝলক মিলেছে। এ বার রাফিয়াত রশিদ মিথিলার জন্য আইরার প্রতিবাদী সত্তাকেও প্রকাশ্যে আনলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

Advertisement

বৃস্পতিবার সন্ধ্যায় সৃজিত সমাজমাধ্যমে একটি ছবি পোস্ট করেন। সেটি একটি হাতে আঁকা ছবি। পরিচালক জানিয়েছেন, ছবিটি আইরার আঁকা। সেই ছবিতে দেখা যাচ্ছে, রাস্তায় কিছু মৃতদেহ পড়ে রয়েছে। পাশে কিছু মানুষের জমায়েত। তাঁদের কারও হাতের পোস্টারে ইংরেজিতে লেখা, ‘‘আমরা বিচার চাই।’’ আবার কোনও ব্যানারে লেখা হয়েছে, ‘‘আমরা স্বাধীনতা চাই।’’ ছবিটির উপরের দিকে বাংলাদেশের দেশাত্মবোধক গানের কথা, ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি।’

মেয়ের আঁকা ছবিটি ভাগ করে নিয়ে সৃজিত লিখেছেন, ‘‘সম্ভবত আমার ছোট্ট রাজকন্যার আঁকা সবচেয়ে গুরুত্বপূর্ণ ছবি।’’ এরই সঙ্গে সৃজিত জানিয়েছেন, তিনি মেয়েকে নিয়ে যতটা গর্বিত, আইরার মা রাফিয়াত রশিদ মিথিলা এবং বাবা তাহসান রহমান খানের জন্যও ততটাই গর্বিত। উল্লেখ্য, মিথিলার প্রাক্তন স্বামী তাহসান। নিজের পোস্টে মিথিলার পরিবারের কয়েক জনকেও যুক্ত করে নেন সৃজিত। লেখেন, ‘‘গোটা পরিবার ওকে খুব সুন্দর করে বড় করে তুলেছে।’’

Advertisement

এই পোস্টেই আবার মিথিলা মন্তব্য করেছেন। তিনি আবার এ পারের বিশেষ কিছু মানুষকে উল্লেখ করে বুঝিয়ে দিয়েছেন আইরার ‘মানুষের মতো মানুষ’ হওয়ার পিছনে এ পারের পরিবারের অবদানও যথেষ্ট।

সৃজিতের এই পোস্টের প্রশংসা করেছেন নেটাগরিকদের একাংশ। প্রসঙ্গত, আনন্দবাজার অনলাইনের সাক্ষাৎকারে মিথিলা জানিয়েছিলেন, আইরা সৃজিতকে ‘আব্বু’ বলে ডাকে। মেয়েকে নিয়ে মাঝেমধ্যেই সমাজমাধ্যমে পোস্ট করেন সৃজিত। ২০১৯ সালে মিথিলা ও সৃজিত বিবাহসূত্রে আবদ্ধ হন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement