Bangladesh Protest

উত্তপ্ত বাংলাদেশে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৭০, সন্ত্রাস থামানোর আকুতি ফারুকীর

রণক্ষেত্রের আকার নিয়েছে গোটা বাংলাদেশ। এই অবস্থায় সন্ত্রাস থামানোর আকুতি জানালেন মোস্তফা সরোয়ার ফারুকী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৯:২০
Share:

মোস্তফা সরোয়ার ফারুকী। গ্রাফিক: সনৎ সিংহ।

অগ্নিগর্ভ বাংলাদেশ। শেখ হাসিনা সরকারের অপসারণের দাবিতে পথে নেমেছে বাংলাদেশের যুবসমাজ। কার্যত রণক্ষেত্র গোটা দেশ। ‘প্রথম আলো’-র প্রতিবেদন অনুযায়ী, রবিবার সন্ধে পর্যন্ত মোট ৭২ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে রয়েছেন ১৪ জন পুলিশকর্মীও। এই অবস্থায় সন্ত্রাস থামানোর আকুতি করলেন মোস্তফা সরোয়ার ফারুকী।

Advertisement

ফেসবুক পোস্টে ফারুকী লিখেছেন, “সন্ত্রাস থামান। বাংলাদেশ সেনাবাহিনী, আপনাদের কাজ হল, যারাই সন্ত্রাস করছে, তাদের বিরুদ্ধে দাঁড়ানো! তা সে যে পক্ষেরই হোক। যার যা মত, তারা তা প্রকাশ করবে, সমাবেশ করবে, মিছিল করবে। কিন্তু পিস্তল দিয়ে, শট গান দিয়ে কোনও জনমত প্রকাশ করা হচ্ছে?”

প্রশ্ন তুলে ফারুকী আরও লিখেছেন, “কালকে লাখ লাখ লোক সমাবেশ করল। দেশাত্মবোধক গান গাইল। আমরা তো তাদের কারও হাতে পিস্তল দূরের কথা, একটা লাঠিও দেখলাম না। আজ কেন এই সন্ত্রাস? কেন ৪২টা (এখন পর্যন্ত হিসাব) লাশ পড়লো?”

Advertisement

পোস্টের শেষে প্রমাদ গুনেছেন বাংলাদেশের পরিচালক। তাঁর কথায়, “মারতে মারতে সাধারণ জনতাকে এরকম সাহসী বানিয়ে দেবেন না যে সে ঘুরে দাঁড়ায়! তখন যে অগ্নুৎপাত হবে সেটা কেউ নিয়ন্ত্রণ করতে পারবে না। তার আগেই সন্ত্রাস থামান!”

উল্লেখ্য, রবিবার থেকে সে দেশে শুরু হয়েছে অসহযোগ আন্দোলন। দেশের বিভিন্ন প্রান্তে শাসকদল আওয়ামী লীগ এবং পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন আন্দোলনকারীরা। ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে মোবাইল ইন্টারনেট পরিষেবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement