Arijit Singh Aar Kobe

লন্ডনে ‘আর কবে’ গাওয়ার অনুরোধ অরিজিৎকে, ধমক দিয়ে কলকাতায় যেতে বললেন গায়ক!

লন্ডনে আরজি কর-কাণ্ডের আঁচ। অরিজিতের কাছে অনুরোধ এল ‘আর কবে’ গাওয়ার। পাল্টা জবাব দিলেন গায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০১
Share:

‘আর কবে’ গাওয়ার অনুরোধে পাল্টা অরিজিৎ। ছবি: সংগৃহীত।

৯ অগস্ট আরজি কর হাসপাতালের ঘটনা যেন বদলে দিয়েছে শহর কলকাতাকে। অরিজিৎ সিংহের গাওয়া ‘আর কবে’যেন শহর কলকাতার নাগরিকদের দিয়েছে নতুন মন্ত্র। প্রতিবাদী আন্দোলনের কণ্ঠ হয়ে উঠেছে এই গান। একটা সময় সমাজমাধ্যমে তিনি দাবি করেন আরজি কর-কাণ্ডে মৃতা চিকিৎসকের হয়ে পথে নামবেন। তবে শেষ পর্যন্ত পথে নামা হয়নি অরিজিতের। তার নেপথ্য কারণও জানিয়েছেন গায়ক। সেই কারণেই তাঁর প্রতিবাদের ভাষা হিসাবে গানকে বেছে নেওয়া। এই ঘটনার প্রায় মাস পেরোতে যায়। আন্দোলন, প্রতিবাদ সবই চলছে শহর কলকাতায়। এর মাঝেই গানের অনুষ্ঠানের জন্য ব্রিটেনে পাড়ি দিয়েছেন তিনি। মোট চারটে জায়গায় তাঁর শো রয়েছে। ইতিমধ্যেই দুটো জায়গায় শো করে ফেলেছেন তিনি। দ্বিতীয় দিনের শোয়ে শ্রোতাদের থেকে ‘আর কবে’ গাওয়ার অনুরোধ পেলেন শিল্পী। তবে অনুরাগীদের অনুরোধ ফিরিয়ে দিলেন অরিজিৎ। বললেন, ‘‘কলকাতায় যান।”

Advertisement

একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। সেখানেই দেখা যাচ্ছে মঞ্চে গান গাইছেন অরিজিৎ। দর্শকের ভিড় থেকেই এক ব্যক্তি ‘আর কবে’ গাওয়ার অনুরোধ করেন। অনুরোধ শোনা মাত্র গায়ক বলে ওঠেন, ‘‘ভাই এটা এ সবের জায়গা নয়। মানুষ এখানে আমার গান শুনতে এসেছেন। এটা আমার কাজ। আমি কাজ করছি। আর ওটা (‘আর কবে’ গান) আমার শিল্প। এটা সঠিক সময় নয় এই গান গাওয়ার। তুমি যদি সত্যিই প্রতিবাদ করতে চাও, যাও কলকাতায় যাও। ওখানে অনেক বাঙালি আছেন, যাও গিয়ে কলকাতার পথে নামো।” খানিকটা ধমকের সুরেই একনাগাড়ে কথা গুলো বলে চলেন অরিজিৎ। শেষে অরিজিৎ এ-ও বলেন, ‘‘গানটা মনিটাইজ় করা নেই, মনিটাইজ়েশন বন্ধ করা আছে। কপিরাইট নেই কোনও। যে কেউ ওটা ব্যবহার করতে পারেন।” অরিজিতের এই গান বাঁধার পরই গায়ককে নিয়ে কটাক্ষ করে পাল্টা গান বেঁধেছিলেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ। যদিও তখন তাঁকে কোনও প্রত্যুত্তর দেননি অরিজিৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement