Debraj Roy Death

প্রয়াত দেবরাজ রায়, তপন সিংহের শতবর্ষে চিরনিদ্রায় তাঁর ‘রাজা’

মৃণাল সেনের ‘কলকাতা ৭১’, তপন সিংহের ‘রাজা’-র মতো ছবি তাঁর ঝুলিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ২২:৫১
Share:

প্রয়াত অভিনেতা দেবরাজ রায়। —ফাইল ছবি।

প্রয়াত দেবরাজ রায়। বয়স হয়েছিল ৭৩ বছর। মঞ্চ, পর্দা হয়ে দূরদর্শনে সংবাদ পাঠ — সব ক্ষেত্রেই আলাদা মাত্রা যোগ করেছিলেন তিনি। তাঁর স্ত্রী অনুরাধা রায়ও জনপ্রিয় অভিনেত্রী। খবর, কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। বর্ষীয়ান অভিনেতার মৃত্যুতে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সমাজমাধ্যমে বার্তা দিয়েছেন, “বাংলা ছবির জগতে বিশেষ নাম দেবরাজ রায়। অনেক খ্যাতনামী পরিচালকের ছবিতে অভিনয় করে প্রশংসিত। ওঁকে অনেকদিন ধরে চিনি। অত্যন্ত সজ্জন ব্যক্তি। ওঁর পরিবারের প্রত্যেককে আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

Advertisement

১৯৫০ সালের ৯ ডিসেম্বর জন্ম প্রয়াত অভিনেতার। ১৯৭০-এ সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ ছবি দিয়ে অভিনয় জীবনের শুরু। পরের বছর, ১৯৭১ সালে তিনি মৃণাল সেনের ‘কলকাতা ৭১’-এ অভিনয় করেন। এই ছবি তাঁকে বিপুল জনপ্রিয়তা এনে দিয়েছিল। দেবরাজের নাম তখন সকলের মুখে।

এ ভাবেই তিনি অভিনয় করেন তপন সিংহ, তরুণ মজুমদার, বিভূতি লাহা-সহ সেই সময়ের খ্যাতনামী পরিচালকদের সঙ্গে। তপনবাবুর ‘রাজা’ ছবিতে তাঁর অভিনয় মনে রাখার মতো। পাশাপাশি, ১৯৭৩-এ দীনেন গুপ্ত পরিচালিত ‘মর্জিনা আবদুল্লা’ ছবিতে মিঠু মুখোপাধ্যায়ের বিপরীতে তাঁর অভিনয় আরও জনপ্রিয় করেছিল তাঁকে। দেবরাজের ঠোঁটে মান্না দের গান আজও শ্রোতাদের প্রিয়।

Advertisement

পর্দার পাশাপাশি মঞ্চেও তিনি অভিনয় করেছেন। দূরদর্শনের সংবাদপাঠক হিসেবেও তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়। ১৯৭৬ সালে তিনি বিয়ে করেন অনুরাধা রায়কে। অনুরাধাও জনপ্রিয় অভিনেত্রী। প্রসঙ্গত, শারীরিক অসুস্থতার কারণে দীর্ঘদিন বিনোদন থেকে দূরে ছিলেন দেবরাজ। আগামিকাল তাঁর বিধাননগরের বাসভবন থেকে মরদেহ শেষকৃত্যের জন্য রওনা হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement