UPSC Recruitment 2024

ইউপিএসসি-তে কর্মখালি, কোন কোন পদে নিয়োগ? রইল বিস্তারিত

সাধারণ বিভাগ এবং সংরক্ষিত বিভাগ মিলিয়ে মোট শূন্যপদ রয়েছে ৬৮টি। আবেদনের জন্য প্রতিটি পদের যোগ্যতা এবং বেতন আলাদা রয়েছে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৫
Share:

ইউপিএসসি। ছবি: সংগৃহীত।

সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)-এর ওয়েবসাইটে। একাধিক পদে কর্মী নিয়োগ করা হবে কেন্দ্রীয় সরকার অধীনস্থ বিভিন্ন বিভাগ এবং প্রতিষ্ঠানে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির তরফে একাধিক বিভাগে স্পেশালিষ্ট গ্রেড তিন, কেন্দ্রীয় জল ও বিদ্যুৎ গবেষণা কেন্দ্রে সায়েন্টিস্ট বি, জিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় অ্যাসিসট্যান্ট ডিরেক্টর নিয়োগ করা হবে। সাধারণ বিভাগ এবং সংরক্ষিত বিভাগ মিলিয়ে মোট শূন্যপদ রয়েছে ৬৮টি। আবেদনের জন্য প্রতিটি পদের যোগ্যতা এবং বেতন আলাদা রয়েছে। সেগুলি জানতে ইউপিএসসি-র ওয়েবসাইটে দেওয়া মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে। তবে, শুধু মাত্র ভারত, নেপাল এবং ভুটানের নাগরিকেরাই আবেদন করতে পারবেন।

কী ভাবে আবেদন করবেন?

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘রিক্রুটমেন্ট’-এ গেলে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, আবেদনমূল্য জমা দেওয়া দরকার। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১৫ ফেব্রুয়ারি ’২৪। আবেদনপত্র ডাউনলোড করে প্রিন্ট আউট নেওয়া যাবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানা যাবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন