Amit Shah

অযোধ্যায় রামমন্দিরের পর এ বার বিহারে হবে সীতার মন্দির, ভোটের প্রচারে প্রতিশ্রুতি দিলেন শাহ

বৃহস্পতিবার নেপাল সীমান্ত ঘেঁষা সীতামঢ়ীতে বিজেপির জনসভায় অমিত শাহ জানান, নরেন্দ্র মোদী তৃতীয় বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর শুরু হবে সীতামন্দির নির্মাণের কাজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ০৭:৪০
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অযোধ্যায় তৈরি হয়েছে রামের মন্দির। এ বার বিহারের সীতামঢ়ীতে হবে সীতার। বৃহস্পতিবার লোকসভা ভোটের প্রচারে মিথিলাঞ্চল এলাকার ওই জেলায় গিয়ে এমনই প্রতিশ্রুতি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

বৃহস্পতিবার নেপাল সীমান্ত ঘেঁষা সীতামঢ়ীতে শাহ বলেন, ‘‘বিজেপি ভোটব্যাঙ্কের রাজনীতিকে ভয় করে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় রামলালার জন্মস্থানে মন্দির নির্মাণ করেছেন। কিন্তু তাঁর একটি কাজ এখনও অসমাপ্ত রয়েছে— মা সীতার জন্মস্থানে বিশাল মন্দির নির্মাণ। সেই কাজ তিনি সমাপ্ত করবেন।’’

লোকসভা ভোটে জিতে মোদী তৃতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পরেই সীতামঢ়ীতে মন্দির নির্মাণের কাজ শুরু হবে বলে জানান শাহ। প্রসঙ্গত, সীতার জন্মস্থান বিহার সীমান্ত লাগোয়া নেপালের জনকপুরে না বিহারের সীতামঢ়ীতে, তা নিয়ে বিতর্ক রয়েছে বহু যুগ ধরেই। বাল্মীকির রামায়ণ বলে, মিথিলার রাজা জনকের কন্যা জানকী বা সীতা। আর প্রাচীন যুগের জনকনগরীর একাংশ এখন নেপাল ও বিহারের অন্তর্গত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement