St. Xaviers College Admission 2024

অনলাইনে শেখা যাবে ওয়েব ডিজ়াইনিং অ্যান্ড প্রোগ্রামিং, কোর্স সেন্ট জেভিয়ার্স কলেজের

কোর্সের ক্লাস শুরু হবে আগামী ১৬ নভেম্বর থেকে। সপ্তাহে দু’দিন করে হবে ক্লাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১২:৫৩
Share:

সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। সংগৃহীত ছবি।

ইন্টারনেটের যুগে নিমেষেই সেরে ফেলা যায় নানা ধরনের কাজ। তবে বিভিন্ন প্রযুক্তি সম্পর্কিত জ্ঞান সে সব কাজ সহজে সেরে ফেলার পথকে সুগম করে। এমনকি পেশাদারি ক্ষেত্রেও প্রযুক্তি সম্পর্কিত জ্ঞান চাকরির সুযোগ বৃদ্ধি করে। সে কথা মাথায় রেখেই এ বার নতুন বিষয়ে কোর্স নিয়ে হাজির সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে কলেজের তরফে এমনটা জানানো হয়েছে। কোর্সে ভর্তির জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

কলেজে ‘ওয়েব ডিজ়াইনিং অ্যান্ড প্রোগ্রামিং: অ্যাডভান্সড এইচটিএমএল উইথ সিএসএস, জাভাস্ক্রিপ্ট অ্যান্ড পিএইচপি’ শীর্ষক এই কোর্সে ভর্তি হতে পারবেন আগ্রহীরা। এটি অনলাইন কোর্স, যার সময়সীমা ১০ সপ্তাহ অর্থাৎ মোটামুটি আড়াই মাস। কোর্সের ক্লাস শুরু হবে আগামী ১৬ নভেম্বর থেকে। সপ্তাহে দু’দিন করে হবে ক্লাস— শনিবার বিকেল ৫টা থেকে রাত ৮টা এবং রবিবার বিকেল ৪টে থেকে সন্ধে ৭টা। কোর্স ফি-র পরিমাণ ৪,৮০০ টাকা।

কোর্সটিতে ওয়েব ডিজ়াইনিং-এর ডোমেন নেমস অ্যান্ড ডিএনএস, ক্লায়েন্ট অ্যান্ড সার্ভার সফটঅয়্যার থেকে শুরু করে পিএইচপি-র ডেটা টাইপ, অপারেটর অ্যান্ড এক্সপ্রেশন-সহ নানা খুঁটিনাটি বিষয় শিখতে পারবেন অংশগ্রহণকারীরা।

Advertisement

সংশ্লিষ্ট কোর্সে আবেদন জানানোর জন্য কোনও বয়সসীমা বা ন্যূনতম যোগ্যতার মাপকাঠি নির্ধারণ করা হয়নি। শুধুমাত্র কম্পিউটারে কাজের প্রাথমিক ধারণা থাকলেই এই কোর্সে ভর্তির আবেদন করা যাবে।

‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে আগ্রহীদের ভর্তি নেওয়া হবে। এর জন্য তাঁদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ১৩ নভেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement