NIT Durgapur Admission 2024

এনআইটি দুর্গাপুরে জীবনবিজ্ঞানে এমএসসি-র সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

কোর্সটি কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ (ডিবিটি)-এর অর্থপুষ্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৪ ১৭:৪৫
Share:

এনআইটি, দুর্গাপুর। সংগৃহীত ছবি।

দুর্গাপুরের কেন্দ্রীয় প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি)-তে স্নাতকোত্তরের একটি কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সেই সম্পর্কিত বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য বিজ্ঞানের একটি বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য পড়ুয়াদের অনলাইনেই আবেদনপত্র জমা দিতে হবে।

Advertisement

প্রতিষ্ঠানে জীবনবিজ্ঞান বিষয়ে এমএসসি কোর্সে ভর্তির সুযোগ রয়েছে। কোর্সটি কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ (ডিবিটি)-এর অর্থপুষ্ট। পড়ুয়াদের জন্য এই কোর্সে স্পেশালাইজ়েশনের সুযোগও রয়েছে। স্পেশালাইজ়েশনের বিষয়— মাইক্রোবিয়াল বায়োটেকনোলজি অথবা অ্যানিম্যাল অ্যান্ড প্ল্যান্ট বায়োটেকনোলজি। কোর্সটিতে সব মিলিয়ে ১০টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

সংশ্লিষ্ট কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে জীবনবিজ্ঞান/ পদার্থবিদ্যা/ রসায়নে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য নম্বরের কিছুটা ছাড় থাকবে। পাশাপাশি তাঁদের চলতি বছরের গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট-বায়োটেকনোলজি (গ্যাট-বি)-তেও উত্তীর্ণ হতে হবে।

Advertisement

গ্যাট-বি পরীক্ষায় প্রাপ্ত নম্বর বা র‍্যাঙ্কের ভিত্তিতে এই কোর্সে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। আগামী ৮ জুলাই আবেদনের শেষ দিন। এর পর ১৫ জুলাই প্রকাশ করা হবে মেধাতালিকা। ক্লাস শুরু হবে ১ অগস্ট থেকে। এই বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement