Acupuncture Admission 2023

আকুপাংচার নিয়ে পড়তে চান? সুযোগ দিচ্ছে রাজ্য সরকার অধীনস্থ একটি প্রতিষ্ঠান

এটি ১৬ সপ্তাহের একটি কোর্স। যেখানে সপ্তাহে তিন দিন (সোম, মঙ্গল, বুধ) সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ক্লাস হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৭:৪৯
Share:

ডক্টর বিকে বসু মেমোরিয়াল রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট অফ আকুপাংচার। ছবি: সংগৃহীত।

আকুপাংচার নিয়ে পড়াশোনার আগ্রহ থাকলে খোঁজ নিতে পারেন রাজ্য স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে। অনেকেই পেশা নির্বাচনের জন্য আকুপাংচার নিয়ে পড়াশোনা করতে চান। এ বার সেই সুযোগ দিচ্ছে রাজ্য সরকার অধীনস্থ একটি শিক্ষা প্রতিষ্ঠান।

Advertisement

ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ আকুপাংচার থেরাপির অধীনস্থ ডক্টর বিকে বসু মেমোরিয়াল রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট অফ আকুপাংচারের তরফে বিশেষ সার্টিফিকেট কোর্সের সুযোগ দেওয়া হচ্ছে। এটি ১৬ সপ্তাহের একটি কোর্স। যেখানে সপ্তাহে তিন দিন (সোম, মঙ্গল, বুধ) সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ক্লাস হবে। কোর্স ফি ২৫০০ টাকা। প্রতিষ্ঠানের কলকাতা পুলিশ হসপিটাল, এনআরএস মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল এবং ডক্টর বিকে বসু মেমোরিয়াল রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট অফ আকুপাংচার-এ প্রশিক্ষণ দেওয়া হবে। ভর্তি হতে গেলে প্রার্থীকে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে এমবিবিএস/ ব্যাচেলর অফ হোমিওপ্যাথিক মেডিসিন (বিএইচএমএস)/ ব্যাচেলর অফ আয়ুর্বেদিক মেডিসিন এবং সার্জারি (বিএএমএস) উত্তীর্ণ হতে হবে।

কী ভাবে ভর্তি হবেন?

Advertisement

প্রার্থীকে প্রথমে রাজ্য স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে ‘নোটিস’-এ গেলে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে। ২৯ জানুয়ারি বেলা ২টো পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। ১২ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে রাজ্য স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement