Skill Development Program

বিজ্ঞান শাখার পড়ুয়াদের দক্ষতা বাড়াতে একাধিক কোর্স, কী ভাবে আবেদন করবেন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজিতে স্নাতক এবং স্নাতকোত্তরদের জন্য বিভিন্ন ধরনের কোর্স করানো হবে। কোর্সগুলির মাধ্যমে পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৩:৫২
Share:

প্রতীকী ছবি।

বিজ্ঞান শাখায় স্নাতকোত্তীর্ণ পড়ুয়াদের গবেষণাগার কিংবা অন্যান্য ক্ষেত্রে কাজের জন্য বিশেষ প্রশিক্ষণের চাহিদা বাড়ছে। সেই চাহিদা মেটাতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজির তরফে ১৪টি বিশেষ কোর্স করানো হবে। ওই কোর্সগুলি কেমিক্যাল এবং বায়োলজিক্যাল সায়েন্সে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন পড়ুয়ারা করতে পারবেন।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, কেন্দ্রের ‘স্কিল ইন্ডিয়া’ মিশনের অধীনে স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের পেশাদারি দক্ষতা বাড়াতে মোট ১৪টি বিষয়ে ‘স্কিল ডেভেলপমেন্ট কোর্স’ করানো হবে। এর মধ্যে কয়েকটি কোর্সের নাম উল্লেখ করা হল। ‘ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, অ্যান্ড প্যাথোলজি টেকনিকস ফর বায়োমেডিক্যাল অ্যাপ্লিকেশনস’, ‘অ্যাডভান্সড বায়োইনফরমেটিক্স’, ‘হাই-এন্ড ইকুইপমেন্টস ফর ক্লিনিক্যাল অ্যাপ্লিকেশনস-ফ্লো সিটোমেট্রি’, ‘হাই-এন্ড ইকুইপমেন্টস ফর ক্লিনিক্যাল অ্যাপ্লিকেশনস-অপটিক্যাল মাইক্রোস্কোপি’, ‘রিয়্যাল টাইম আরটি-পিসিআর’, ‘সেপারেশন টেকনিকস (অরগ্যান মলিকিউলস)’, ‘এক্স-রে ক্রিস্টালোগ্রাফি-প্রোটিন' ইত্যাদি।

সংশ্লিষ্ট কোর্সগুলির মাধ্যমে বৈজ্ঞানিক পদ্ধতিতে হাতেকলমে কাজ শেখানো হবে। এ ছাড়াও পড়ুয়ারা রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ল্যাবরেটরির বিশেষজ্ঞদের কাছে প্রশিক্ষণ নিতে পারবেন।

Advertisement

প্রশিক্ষণের পাশাপাশি,পড়ুয়ারা মূল্যায়নের জন্য পরীক্ষা দেওয়ারও সুযোগ পাবেন। প্রতিটি বিষয়ের জন্য মোট দু’সপ্তাহের জন্য ক্লাস করানো হবে। তবে ‘রিয়্যাল টাইম আরটি-পিসিআর’ কোর্সটি এক সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে। ২৮ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ক্লাস নেওয়া হবে। কোর্সের ভিত্তিতে ৫,০০০ - ৬,০০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে।

আগ্রহীরা ১৮ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত কোর্সে ভর্তি হওয়ার আবেদন জানাতে পারবেন। বাছাই করা প্রার্থীরা ১৭ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত কোর্স ফি জমা দেওয়া সুযোগ পাবেন। ভর্তি হওয়ার জন্য পদপ্রার্থীদের কোভিড ভ্যাকসিনের অন্তত একটি টিকা নিতেই হবে। এই বিষয়ে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement