Bengal Students' Poll

পুজোর আগে ছাত্র ভোটের সম্ভাবনা কম, লরেটো কলেজে অরাজনৈতিক ছাত্রী প্রতিনিধিদের শপথে শিক্ষামন্ত্রী

২০১৭ সালে ছাত্র সাংসদ নির্বাচন হয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয় ও তার অধীনস্থ কলেজগুলিতে। তার দু’বছর বাদে ২০১৯ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে শেষ ছাত্র নির্বাচন হয়। ২০২০ সালে ছাত্র নির্বাচন হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৭:২৯
Share:

লরেটো কলেজে অরাজনৈতিক ছাত্র সংগঠনের শপথ গ্রহণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী। নিজস্ব চিত্র।

পুজোর আগে রাজ্যে ছাত্র সংসদ নির্বাচন হওয়ার সম্ভাবনা ক্ষীণ। সোমবার লরেটো কলেজে এক অনুষ্ঠানে এসে এমনই ইঙ্গিত দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজ্যের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র নির্বাচন কবে হবে, তা নিয়ে যখন ক্ষোভ দানা বাঁধছে পড়ুয়াদের মধ্যে, তখন রাজ্যের শিক্ষামন্ত্রী যোগ দেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের শপথ গ্রহণের ওই অনুষ্ঠানে। কাউন্সিলের নির্বাচিত ছাত্রদের হাতে ব্যাজ তুলে দেন তিনি। সেখানেই ছাত্র সংসদ নির্বাচন নিয়ে এমন বার্তা দিতে দেখা গিয়েছে তাঁকে।

Advertisement

২০১৭ সালে ছাত্র নির্বাচন হয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয় ও তার আওতাধীন কলেজগুলিতে। তার দু’বছর বাদে ২০১৯ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে শেষ ছাত্র নির্বাচন হয়। ২০২০ সালে ছাত্র নির্বাচন হয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এর পরে দীর্ঘ পাঁচ বছর কেটে গিয়েছে। কিন্তু কোনও কলেজে ছাত্র সাংসদ নির্বাচন আর হয়নি।

এ প্রসঙ্গে এসএফআই ছাত্র নেতা সৃজন ভট্টাচার্য বলেন, “সারা বাংলায় শেষ ছাত্রভোট হয়েছে ২০১৭ সালের জানুয়ারি মাসে। তারপর ২০১৯-২০ পরপর দু’বছর হয়েছে যাদবপুর, প্রেসিডেন্সি, ডায়মন্ড হারবার এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে। দুর্ভাগ্যের বিষয়, গত সাত বছরের বেশি সময় ধরে রাজ্যে কোনও ছাত্রভোট হয়নি। অবিলম্বে নির্বাচন চাই।”

Advertisement

এ দিন কাউন্সিল ভোটের শপথ গ্রহণ অনুষ্ঠানের লরেট কলেজের ভূয়সী প্রশংসা করেন শিক্ষামন্ত্রী। রাজ্যের শিক্ষা ক্ষেত্রে যে সমস্ত সরকারি প্রকল্প রয়েছে, তারও উল্লেখ করেন তিনি। তবে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে নির্বাচন পুজোর আগে না হওয়ার ইঙ্গিত দিলেও কবে তা হবে, তার কোনও স্পষ্ট বার্তা দেননি তিনি। অতীতে মন্ত্রী জানিয়েছিলেন, রাজ্যে ছাত্র সংসদ নির্বাচন হোক তা চায় সরকার। সবেমাত্র লোকসভা নির্বাচন শেষ হয়েছে এবং সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। সব কিছু মাথায় রেখে ছাত্র সংসদ নির্বাচনের সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

লরেটো কলেজে গত ১৭ মে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন হয়। ২০টি সোসাইটিতে সভাপতি, সহ-সভাপতি নির্বাচিত করা হয় দু’জন করে, মোট ৪০ জন। স্টুডেন্ট কাউন্সিল পরিচালনার জন্য তিন জন প্রতিনিধি নির্বাচন করা হয়- সভাপতি, সহ-সভাপতি এবং কোষাধ্যক্ষ। স্নাতকোত্তর থেকে দু’জন এবং বিএড থেকে দু’জনকে নির্বাচন করা হয়। ছাত্র প্রতিনিধি হিসাবে নির্বাচন করা হয় মোট ষোল জনকে। সব মিলিয়ে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে কাউন্সিলে প্রতিনিধির সংখ্যা ৬৩। লরেটো কলেজের অধ্যক্ষা এ নির্মলা বলেন, “গণতান্ত্রিক পদ্ধতিতে অরাজনৈতিক ব্যানারে আমরা ছাত্র নির্বাচন আয়োজন করেছি। পড়াশোনার পাশাপাশি সুষ্ঠু পরিবেশের মাধ্যমে নেতা হওয়ার সুযোগ এই স্টুডেন্ট কাউন্সিলের।”

লরেটো কলেজে বর্তমানে ৮৫০ জন পড়ুয়া আছেন। সাতটি বিষয়ে অনার্স, আটটি জেনারেল বিষয়, বিএড এবং স্নাতকোত্তরে (ইংরেজি ) একটি বিভাগ রয়েছে। এ ছাড়াও কম্পিউটার- বিভাগও রয়েছ ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement