Sebi

শেয়ার, ফান্ডের হিসাব ই-মেলেই

সেবি জানিয়েছে, ডিজিটাল প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গতি রেখে নিয়ন্ত্রণ বিধিতে এই নিয়ম যুক্ত করা হয়েছে। তথ্য লেনদেনের ব্যবস্থাকে পরিবেশবান্ধব করাও এর উদ্দেশ্য।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ০৯:১০
Share:

—ফাইল চিত্র।

শেয়ার-সহ ডিম্যাট অ্যাকাউন্টের সমস্ত সিকিউরিটি এবং মিউচুয়াল ফান্ড প্রকল্পের মাসিক লেনদেনের সবিস্তার হিসাব (কনসলিডেটেট অ্যাকাউন্ট স্টেটমেন্ট বা সিএএস) লগ্নিকারীকে জানানোর প্রধান মাধ্যম এখন থেকে ই-মেল। বাজার নিয়ন্ত্রক সেবির নির্দেশ, গত ১ এপ্রিল থেকে এই ব্যবস্থাকে কার্যকর ধরতে হবে। তবে লগ্নিকারী ই-মেলের মাধ্যমে তা না চাইলে আবেদনের ভিত্তিতে কাগুজে স্টেটমেন্ট পেতে পারেন।

Advertisement

এক মাসে শেয়ার বাজার এবং ফান্ডের সমস্ত লেনদেনের হিসাবের পোশাকি নাম সিএএস। একটি প্যান নম্বরের আওতায় এই ধরনের যত লগ্নি থাকে, সেগুলিকে একত্রিত করে সংশ্লিষ্ট লগ্নিকারীর কাছে স্টেটমেন্ট পাঠায় এনএসডিএল বা সিডিএসএলের মতো ডিপোজ়িটরি। যারা দেশে এই সব লগ্নির যাবতীয় তথ্য ডিজিটাল মাধ্যমে জমা রাখে। আর মিউচুয়াল ফান্ড রেজিস্ট্রার অ্যান্ড ট্রান্সফার এজেন্ট (এমএফ-আরটিএ) এবং ডিপোজ়িটরির কাছে ভিন্ন ভিন্ন প্যানের নথি থাকলে, মিউচুয়াল ফান্ডের স্টেটমেন্টগুলি পাঠানোর দায়িত্ব ফান্ড সংস্থার।

সেবি জানিয়েছে, ডিজিটাল প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গতি রেখে নিয়ন্ত্রণ বিধিতে এই নিয়ম যুক্ত করা হয়েছে। তথ্য লেনদেনের ব্যবস্থাকে পরিবেশবান্ধব করাও এর উদ্দেশ্য। এমএফ-আরটিএ এবং ডিপোজ়িটরির কাছে যে সমস্ত লগ্নিকারীর ই-মেল নথিভুক্ত করা রয়েছে, তাঁদের সেই ই-মেলে সিএএস পাঠানো বাধ্যতামূলক। ডিম্যাট কিংবা মিউচুয়াল ফান্ডে একটিও লেনদেন হয়ে থাকলে তা মাসে মাসে পাঠাতে হবে। আর লেনদেন না হলে তা পাঠাতে হবে ছ’মাসে এক বার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement