Indian Spices

মশলার নমুনা খতিয়ে দেখে বার্তা কেন্দ্রের

সম্প্রতি সিঙ্গাপুর এবং হংকংয়ে নিষিদ্ধ হয়েছে সংস্থা দু’টির কিছু মশলা। অভিযোগ, সেগুলিতে রয়েছে মাত্রাতিরিক্ত এথিলিন অক্সাইড। ওই কীটনাশক বেশি পরিমাণের মানুষের শরীরে গেলে ক্যানসার হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২৪ ০৬:৫৯
Share:

—প্রতীকী চিত্র।

ভারতীয় মশলা সংস্থা এভারেস্ট স্পাইসেস-এর কিছু নমুনায় নিয়ম লঙ্ঘনের খোঁজ পেয়েছে কেন্দ্র। সোমবার সরকারি সূত্রের দাবি, প্রতি কেজি মশলায় ০.১ এমজি-র বেশি এথিলিন অক্সাইড না থাকার বিধি মানা হয়নি। সংস্থাকে সংশোধনমূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। তবে অভিযোগের কেন্দ্রে থাকা আর এক ভারতীয় সংস্থা এমডিএইচের মশলায় তেমন কিছুর সন্ধান মেলেনি বলেই দাবি সূত্রটির।

Advertisement

সম্প্রতি সিঙ্গাপুর এবং হংকংয়ে নিষিদ্ধ হয়েছে সংস্থা দু’টির কিছু মশলা। অভিযোগ, সেগুলিতে রয়েছে মাত্রাতিরিক্ত এথিলিন অক্সাইড। ওই কীটনাশক বেশি পরিমাণের মানুষের শরীরে গেলে ক্যানসার হতে পারে। এ দিন সংশ্লিষ্ট সরকারি আধিকারিকের দাবি, ‘‘আমরা দু’টি সংস্থারই নমুনা পরীক্ষা করেছি। এমডিএইচের ১৮টি নমুনার সবক’টিতে নিয়ম মানা হয়েছে। তবে এভারেস্টের ১২টির মধ্যে একাংশ বিধি ভেঙেছে।’’

কেন্দ্রের দাবি ছিল, চাষের সময় ব্যবহার করা এথিলিন অক্সাইডের যেটুকু খাদ্যপণ্যে থাকলে ক্ষতি নেই, সেই সর্বোচ্চ সীমা মেনে চলা নিয়ে বিশ্বে অন্যতম কঠোর ভারতের নিয়ম। ওই আধিকারিক বলেন, এ ক্ষেত্রে বিভিন্ন দেশে অনুমোদিত সীমা আলাদা। যেমন, কেজিতে ইউরোপীয় অঞ্চলে তা ০.০২-০.১ এমজি, সিঙ্গাপুরে ৫০ এমজি, জাপানে ০.০১ এমজি। তিনি জানান, শিল্পকে নিয়ে তিন দফা কথা হয়েছে। তারাও বিকল্প পথ খুঁজছে। চলছে প্রশিক্ষণও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement