Air Pollution

দূষণ কমাতে আকর-নীতি

ইস্পাত তৈরির কাঁচামাল হিসাবে কোকিং কোলের পাশাপাশি ব্যবহৃত হয় লৌহ আকরও। কিন্তু তাতে লোহার পরিমাণ যত বেশি থাকে, ইস্পাত উৎপাদনের প্রক্রিয়ায় তত বেশি কার্বন নিঃসরণ হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ০৮:৫৭
Share:

—প্রতীকী চিত্র।

লোহার অংশ কম আছে এমন উন্নত মানের লৌহ আকর ব্যবহারে জোর দিচ্ছে কেন্দ্র। কার্বন নির্গমনে রাশ টেনে পরিবেশ দূষণ কমানোই যার লক্ষ্য। সে জন্য নিচু মানের আকরগুলিকে প্রক্রিয়াকরণের মাধ্যমে উন্নত করে তোলার নীতি আনতে কোমর বেঁধেছে তারা। কেন্দ্রীয় ইস্পাতসচিব নগেন্দ্রনাথ সিংহ জানিয়েছেন, কাজ চলছে। তিন মাসের মধ্যে নীতি আনতে তৈরি হচ্ছে সরকার।

Advertisement

ইস্পাত তৈরির কাঁচামাল হিসাবে কোকিং কোলের পাশাপাশি ব্যবহৃত হয় লৌহ আকরও। কিন্তু তাতে লোহার পরিমাণ যত বেশি থাকে, ইস্পাত উৎপাদনের প্রক্রিয়ায় তত বেশি কার্বন নিঃসরণ হয়। সচিবের দাবি, তাই পরিবেশবান্ধব ইস্পাত উৎপাদনের অন্যতম পদক্ষেপ হিসেবে লোহার অংশ কম আছে, এমন আকর উৎপাদনে উৎসাহ দিতে চায় সরকার। কেন্দ্রীয় খনি মন্ত্রক এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের সঙ্গে যৌথ ভাবে ইস্পাত মন্ত্রক নীতি তৈরির কাজে হাত দিয়েছে। তিন মাসের মধ্যেই তা শেষ হবে। নতুন নীতিতে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে কী ধরনের সুবিধা দেওয়া যায়, তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

কিছু দিন আগেই কেন্দ্রীয় ইস্পাতমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া দেশের ইস্পাত সংস্থাগুলিকে বলেছেন, কার্বন নিঃসরণ কমাতে হবে তাদের। সেই লক্ষ্য পূরণ হয়, এমন উৎপাদন প্রক্রিয়া অবলম্বন করতে হবে। পরিবেশ রক্ষার স্বার্থে কাঁচামাল হিসাবে লৌহ আকর এবং কোকিং কোলের ব্যবহার ভবিষ্যতে সম্ভব না-ও হতে পারে। ফলে এখন থেকেই তৈরি হওয়া ভাল।

Advertisement


আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement