Bitcoin

ক্রিপ্টো মুদ্রায় ‘কমলা-হাওয়া’! হ্যারিসের প্রতিশ্রুতিতে ৬৮ হাজার ডলার পার করল বিটকয়েন

ক্রিপ্টো মুদ্রা নিয়ে নির্বাচনী প্রচারে বড় প্রতিশ্রুতি দিয়েছেন আমেরিকার ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। যার জেরে ৬৮ হাজার ডলার পেরিয়ে গেল বিটকয়েনের দর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৩:৪২
Share:

আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। ফাইল ছবি।

ক্ষমতায় এলে ক্রিপ্টো মুদ্রা নিয়ে ভাবনাচিন্তা করবেন তিনি। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট তথা ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস নির্বাচনী প্রচারে এই প্রতিশ্রুতি দিতেই হু হু করে চড়তে শুরু করে ‘বিটকয়েন’-এর দর। বুধবার, ১৬ অক্টোবর তিন শতাংশ বৃদ্ধি পায় এর দাম। ফলে ৬৮ হাজার ডলারে পৌঁছে গিয়েছিল এই ক্রিপ্টো মুদ্রা। বৃহস্পতিবার, ১৭ অক্টোবর অবশ্য এই সূচকে পতন দেখা গিয়েছে। এ দিন বেলা ১২টা নাগাদ ০.৪৪ শতাংশ নেমে ভারতীয় মুদ্রায় বিটকয়েন চলে এসেছে ৫৬ লক্ষ ৬০ হাজার ২০৮ টাকায়।

Advertisement

হ্যারিসের এহেন প্রতিশ্রুতির পর বিটকয়েনের পাশাপাশি দাম চড়েছে অন্যান্য ক্রিপ্টো মুদ্রারও। সেই তালিকায় রয়েছে সোলানা ও ডোজ়েকয়েনের নাম। হ্যারিসের মতো তাঁর প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পও ক্রিপ্টো মুদ্রার সমর্থক। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের দাবি, এ বারের নির্বাচনে ট্রাম্পের দ্বিতীয় বারের জন্য প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্রিপ্টো মুদ্রার মূল্যবৃদ্ধির এটাও একটা বড় কারণ বলে মনে করেন তাঁরা।

উল্লেখ্য, চলতি সপ্তাহের গোড়া থেকেই বিটকয়েনে ঊর্ধ্বগতি ছিল চোখে পড়ার মতো। বছরের বেশির ভাগ সময়েই ৫০ থেকে ৬৫ হাজার ডলারের মধ্যে এর দাম ঘোরাফেরা করেছে। সেই বেড়া ভেঙে ৬৮ হাজার টাকায় উঠে এসেছে এর দাম। আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে যা ৭২ থেকে ৭৫ হাজার ডলারে পৌঁছবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

আগামী ৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে আমেরিকায় পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেওয়ার ভোট। এই আবহে ‘পলি মার্কেট’-এর মতো অনলাইন বেটিং প্ল্যাটফর্মগুলির দাবি, হ্যারিসের থেকে এগিয়ে রয়েছেন ট্রাম্প। হ্যারিস পেতে পারেন ৪১.৩ শতাংশ ভোট। সেখানে ৫৮.৪ শতাংশ ভোট যেতে পারে ট্রাম্পের ঝুলিতে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement